‘বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী ব্রাজিল-স্পেন’

:
: ৬ years ago

রাশিয়া বিশ্বকাপে জার্মানি কতদুর যাবে তা অনেকটা নির্ভর করছে রিয়াল মাদ্রিদ তারকা টনি ক্রুসের উপর। ফিলিপ লাম-শোয়েনজিদের অবসরের পর জার্মান দলের প্রাণভোমরা তিনি। জোয়াকিম লোর দল বিশ্বকাপের শিরোপা ধরে রাখতে মাঝমাঠে ভরসা রাখবেন টনি ক্রুজের ওপর। তবে ক্রুস মনে করেন, পরপর দুবার বিশ্বকাপ জেতা অত্যন্ত কঠিন কাজ। আর এবারের বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী দল ব্রাজিল এবং স্পেন।

অনেকের মতে রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেবারিট জার্মানি। তারা সবচেয়ে বেশিবার বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে। জার্মানির গায়ে ফেবারিটের তকমা লাগিয়ে দেওয়ায় ভীত নন ক্রুস। বরং এটা তার কাছে ভালো লাগছে বলেও জানান তিনি। তবে বিশ্বকাপ জিততে হলে দরকার উন্নতি করা। অপরিবর্তিত দল থাকলেও উন্নতির অনেক কিছু আছে। টনি ক্রুসও তাই মনে করেন এবং তার দলের সব বিভাগেই উন্নতির সুযোগ আছে বলে মনে করেন তিনি।

এছাড়া শক্তির বিচারে এবারের বিশ্বকাপ এগিয়ে থাকবে স্পেন এবং ব্রাজিল। অন্তত রিয়াল মাদ্রিদ তারকা তেমনটাই মনে করেন। রিয়াল মাদ্রিদে খেলার সুবাদে এই দুই দলের খেলোয়াড়দের নিয়ে ভালো ধারণা আছে ক্রুসের। তিনি মনে করেন, অ্যাসেনসিওর সঙ্গে ইসকো-ভাজকেস কিংবা রামোস-ভারানেরা স্পেনকে শক্তিশালী দলে পরিণত করেছে। আর রিয়ালের মার্সেলো ও ক্যাসেমিরোকে নিয়ে ব্রাজিলও প্রস্তুত। তিনি বলেন, ব্রাজিলে আরও বড় তারকা আছে, যারা অনেক বড় ক্লাবে খেলছেন।

এর বাইরে টনি ক্রুস ফ্রান্স, পর্তুগাল, ইংল্যান্ড ও আর্জেন্টিনার ভালো সুযোগ দেখেন। বিশ্ব আসরে দলগুলোর ঐতিহ্য আছে। বিশ্বকাপে ভালো খেলে তারা। তবে ইতালিকে মিস করার কথাও বলেন ক্রুস। বিশ্বকাপ ও ইতালিকে আলাদা করা যায় না বলেও মনে করেন তিনি।