বিশ্বকাপের টিকিট পেল আফগানিস্তান

লেখক:
প্রকাশ: ৬ years ago

ইংল্যান্ডে ২০১৯ বিশ্বকাপে যাওয়ার টিকিট ছিল একটি; অন্যতম দাবিদার দুটি। গত ৩৬ বছর নিয়মিত বিশ্বকাপ খেলা জিম্বাবুয়ে আর ক্রিকেটে এসেই সাহসী খেলা দেখানো আফগানিস্তান। শেষ পর্যন্ত ইংল্যান্ডে যাওয়ার টিকিট পেল আফগানিস্তান। জিম্বাবুয়ের স্বপ্ন কালই বলতে গেলে শেষ হয়ে গিয়েছিল। তবুও আশায় ছিল। কিন্তু বাছাইপর্বে খারাপ শুরু করেও বিশ্বকাপ যাওয়া নিশ্চিত করেছে আফগানরা।

বিশ্বকাপের নবম দল হিসেবে আগেই নিশ্চিত হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের নাম। দশম দল হিসেবে আয়ারল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে ‘আফগানিস্তান’ নামটি লেখাল মোহাম্মদ নবী-রশিদ খানরা। উইকেটের হিসেবে ৫ উইকেটের জয় দেখা গেলেও জয়টা এতো সহজ ছিল না আফগানদের জন্য।

আয়ারল্যান্ড বেশ পরীক্ষা নিয়েছে আফগানদের। শেষ ৬ ওভারে আফগানিস্তানের দরকার ছিল ৪৩ রান। কিন্তু ৪৫তম ওভারেই কাজটা সহজ করে দেন ক্রিজে থাকা আফগান দুই ব্যাটসম্যান; তুলে নিলেন ১৫ রান। পরে ৩০ বলে ২৮ রান বাকি থাকলেও জয় আর হাতছাড়া করেননি আফগানরা। ৫ বল হাতে রেখেই পৌঁছে যায় লক্ষ্যে।

আফগানিস্তানের পক্ষে দুই ওপেনার মোহাম্মদ শাহজাদ ও গুলবাদিন নবী শুভ সূচনা করেন। শাহজাদ ৫৪ ও গুলবাদিন ৪৫ রানে আউট হন। মাঝে একটু চাপে পড়লেও আজগর স্টানিকজাইয়ের ২৯ বলে ৩৯ রানে জয় পায় আফগানিস্তান।

এর আগে প্রথমে ব্যাটিংয়ে নেমে আয়ার‌ল্যান্ড নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০৯ রান তোলে।