বিডিইউ শিক্ষার্থীরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে স্মার্ট ভিলেজ তৈরিতে বদ্ধপরিকর-বিডিইউ উপাচার্য।

লেখক:
প্রকাশ: ৪ years ago

উদ্ভাবনী আইডিয়ার মাধ্যমে প্রযুক্তি চিন্তার বিকাশ ঘটাতে আইডিয়াথন শিক্ষার্থীদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ (বিডিইউ) এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড.মুনাজ আহমেদ নূর।

রবিবার (২৭ ডিসেম্বর ২০২০) বিকালে ভার্চুয়াল পদ্ধতিতে জাতির পিতার জন্মশতবার্ষিকী ও বিজয় দিবস ২০২০ উপলক্ষে বিডিইউ এর উদ্যোগে ‘Innovation Idea Contest for Developing Smart Village’ শীর্ষক আইডিয়াথন প্রতিযোগিতার ফলাফল ঘোষণাকালে মাননীয় উপাচার্য একথা বলেন।

ভার্চুয়ালি অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মোঃ আশরাফ উদ্দিন, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মুহাম্মদ শাহীনূল কবীর, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মো.আখতারুজ্জামান (শিক্ষক চুক্তিভিত্তিক) সহকারী অধ্যাপক মোঃ আশরাফুজ্জামান,প্রোগ্রামার অনিত কুমার রায়সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,শিক্ষার্থী ও কর্মকর্তা,কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মাননীয় উপাচার্য অধ্যাপক ড.মুনাজ আহমেদ নূর বলেন,ডিজিটাল প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে আমরা এই প্রতিযোগিতার আয়োজন করেছি এবং ভবিষ্যতেও এর ধারাবাহিকতা বজায় রাখা হবে।

মাননীয় উপাচার্য আরও বলেন, আজকের এই প্রতিযোগিতার মাধ্যমে বিডিইউ শিক্ষার্থীদের উদ্ভাবনী আইডিয়া শুনে আমি মুগ্ধ। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা আমার গ্রাম আমার শহর এই কথার উপর ভিত্তি করে আমরা এই প্রতিযোগিতার আয়োজন করেছি। আমাদের শিক্ষার্থীরা গ্রামকে শহরে পরিণত করার বিভিন্ন আইডিয়া উপস্থাপন করেন যা গ্রামকে শহরে পরিণত করতে গুরুত্বপূর্ণ আবদান রাখবে বলে আমার বিশ্বাস।

এর আগে গত ০১ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর ২০২০ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের আইওটি ও আইসিটিই প্রোগ্রামের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (এল এম এস)এর মাধ্যমে তাদের নিজ নিজ আইডিয়া জমা দেন। ২৭ ডিসেম্বর ২০২০ শিক্ষার্থীরা তাদের জমাকৃত আইডিয়া উপস্থাপন করেন। যেখানে আইওটি এবং আইসিটিই প্রোগ্রামের শিক্ষার্থীরা প্রতিযোগিতা করেন। মাননীয় উপাচার্য অধ্যাপক ড.মুনাজ আহমেদ নূর প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থেকে সকল শিক্ষার্থীর আইডিয়া শুনেন এবং উচ্ছ্বাস প্রকাশ করেন।

প্রতিযোগিতায় যৌথভাবে প্রথম স্থান অর্জন করেন আইওটি প্রোগ্রামের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তাসনিমা হামিদ ও আইসিটিই প্রোগ্রামের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আবদুল্লাহ রাইয়ান, দ্বিতীয় স্থান অর্জন করেন আইওটি প্রোগ্রামের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো.তাসলিম আরিফ এবং তৃতীয় স্থান অর্জন করেন আইসিটিই প্রোগ্রামের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মারিয়া আফরিন বিন্দু। বিজয়ী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হবে।