রিফাতে'র নেতৃত্বে পতাকা নিয়ে র‌্যালি
#

জাকারিয়া আলম দিপুঃ প্রতি বছরই আসে ১৬ ডিসেম্বর, আসেবিজয়ের দিন। আবারও ‘বিজয় কেতন উড়ল’ দেশজুড়ে। বিজয়ের রঙে রাঙিয়ে দেশব্যাপী উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হলো ৪৮তম মহান বিজয় দিবস। ৩০ লাখ শহীদেরপ্রাণের বিনিময়ে অর্জিত বিজয়ের এই দিনে মুক্তিযুদ্ধেরচেতনায় বাংলাদেশ গড়ার নতুন করে বজ্রকঠিন শপথ নিয়েছে বীর বাঙালি। শিশু-কিশোর, তরুণ-যুবার কণ্ঠে-গানে ধ্বনিত-প্রতিধ্বনিত হয়েছে ‘জয় বাংলা, বাংলার জয়’।

রিফাতে’র নেতৃত্বে পতাকা নিয়ে র‌্যালি

১৯৭১ সালের১৬ ডিসেম্বর প্রভাতী সূর্যের আলোয় ঝলমলিয়ে উঠেছিল বাংলার রক্তস্নাত শিশির ভেজা মাটি,অবসান হয়েছিল পাকিস্তানি শাসকগোষ্ঠীর সাড়ে তেইশ বছরের নির্বিচার শোষণ, বঞ্চনা আর নির্যাতনেরকালো অধ্যায়। নয় মাসের জঠর-যন্ত্রণা শেষে এদিন জন্ম নেয় একটি নতুন দেশ স্বাধীন-সার্বভৌমবাংলাদেশ। প্রায় ৯২ হাজার পাকিস্তানি বাহিনী ঐতিহাসিক রোসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দীউদ্যান) আত্মসমর্পণের মাধ্যমে সূচিত হয়েছিল এই মাহেন্দ্রক্ষণ।

হানাদার বাহিনীরবিরুদ্ধে মরণপণ লড়াই করে এইদিনই বীর বাঙালি জাতি ছিনিয়ে এনেছিল লাল-সবুজের পতাকা।

মুক্তিযুদ্ধের পক্ষের সর্বস্তরের মানুষ নিয়ে রাজধানীসহ সারাদেশের জেলা-উপজেলা পর্যায়ে নানা কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়। বরিশালেও ছিল না এর ব্যাতিক্রম।

রিফাতে’র নেতৃত্বে পতাকা নিয়ে র‌্যালি

বিজয়দিবস ২০১৮ উপলক্ষ্যে গত বছরের ন্যায় এবারো ‘হাসান মাহমুদ রিফাতে’র নেতৃত্বে দীর্ঘ আকারে বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে র‌্যালি করেছে বরিশালের বিভিন্ন স্কুল-কলেজের সাধারণ ছাত্ররা। র‌্যালিটি বি.এম কলেজএলাকা থেকে শুরু করে বরিশালের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এবং বরিশাল বেলস পার্কের(বঙ্গবন্ধু উদ্দ্যান)  অনুষ্ঠানেঅংশগ্রহণের মাধ্যমে র‌্যালির সমাপ্তি ঘটায়। র‌্যালি টি সত্যিকার অর্থেই বরিশালবাসীর জন্য অত্যন্ত গর্বের বিষয় । ।

বরিশাল বি.এম.কলেজ রোড, জিন্নাত মঞ্জিল নিবাসী মো: শফিকুল আলম মুকুল  এর ছেলে হাসান মাহমুদ রিফাত(১৭)। বরিশাল জিলা স্কুলে দশম শ্রেণিতে পড়াশোনা  করছে। গত বছরের বিজয় দিবস ২০১৭ উপলক্ষ্যে জাতীয় পতাকা নিয়ে র‌্যালি করেছিল বরিশালের স্কুল ছাত্র হাসান মাহমুদ রিফাত।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন