বিজেপি প্রতিনিধি দল মালকানগিরির পুলিশ মহাপরিচালকের সাথে সাক্ষাত

:
: ৪ years ago

ভুবনেশ্বর, -আগস্ট (আইএনএএস) উপজাতীয় মহিলাদের ধর্ষণ ও হত্যার বিষয়টি এবং এক নাবালিকের দ্বারা বীরমিত্রপুরের এক পুলিশ কর্মকর্তার সাথে দুর্ব্যবহারের বিষয়ে আলোচনা করতে বিজেপির একটি প্রতিনিধি দল মালকানগিরি থানায় পুলিশ মহাপরিচালকের সাথে সাক্ষাত করেছেন। পুলিশ বগির ভিতরে দুটি ঘটনা এবং পুলিশের জড়িত থাকার কারণে ঘটনাটি দমন করা হচ্ছে। তিনি বলেন, “রাজ্যে মহিলারা পুরোপুরি নিরাপত্তাহীন। অভিভাবক এখানে খেতে এসেছেন। পুলিশ নারীদের সুরক্ষার পরিবর্তে তাদের আপত্তি জানাতে থাকে। তার স্বামী বুদুরা গওড়ার মতে, May মে মালকানগিরি থানায় একটি আদিবাসী মহিলা, চন্দ্রমা ভূমিয়াকে যৌন নির্যাতন করা হয়েছিল। বুদুরা গণমাধ্যমকে বলেছিলেন যে তাঁর স্ত্রীকে ধর্ষণ করা হয়েছে এবং তার বিরুদ্ধে অপরাধমূলক দুষ্কর্মের অভিযোগ আনা হয়েছে। দাঙ্গা গিয়ারে থাকা পুলিশ শুক্রবার একটি সমাবেশে হামলা করে শত শত প্রতিবাদকারীকে ট্রাকে করে সরিয়ে দেয়। অন্যদিকে, ময়না তদন্তের রিপোর্টের অভাবে উদ্বেগ প্রকাশ করেছে যে এই ঘটনাটি একটি পুলিশ ক্যান্টিনে সংঘটিত হয়েছিল এবং পুলিশের জড়িত থাকার কারণে এই ঘটনাটি সরকার পর্যায়ে দমন করা হচ্ছে।

রাজ্য বিজেপির এক উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল পুলিশ মহাপরিচালকের সাথে সাক্ষাত করে এবং ঘটনার নিরপেক্ষ তদন্ত ও দোষীদের বিরুদ্ধে দৃ action় পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে। যেহেতু দুটি ঘটনা আদিবাসী মহিলাদের সাথে ছিল, তাই তাদের এসিএসটি নৃশংসতা আইনে গ্রেপ্তার করা উচিত। এই আইন অনুসারে, দু’জনের ক্ষতিগ্রস্থ পরিবারকে তাত্ক্ষণিক ক্ষতিপূরণ দেওয়া উচিত এবং পুলিশ মামলাটি বন্ধের হুমকি দেওয়ায় পুলিশ ক্ষতিগ্রস্থদের পরিবারকে রক্ষা করতে হবে, বলে মালকানগিরি পুলিশ এক বিবৃতিতে বলেছে। পরে তিনি আশঙ্কাজনক অবস্থায় মারা যান। এই ঘটনার পরে দেড় মাসেরও বেশি সময় কেটে গিয়েছিল, কিন্তু পুলিশ কোনও পদক্ষেপ নেয়নি। এখনও অবধি সঠিক সমাধান প্রেরণ করতে কেউই সক্ষম হয় নি, এটি আশ্চর্যের নয়। বিজেপির একটি প্রতিনিধি দল মানবাধিকার কমিশনকে ১০ দিনের মধ্যে এই ঘটনাটি মানবাধিকার কমিশনে রিপোর্ট করার এবং ক্ষতিগ্রস্থদের পরিবারকে তাত্ক্ষণিক ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে। দাঙ্গা গিয়ারে থাকা পুলিশ শুক্রবার একটি সমাবেশে হামলা করে শত শত প্রতিবাদকারীকে ট্রাকে করে সরিয়ে দেয়। দাঙ্গা গিয়ারে থাকা পুলিশ শুক্রবার একটি সমাবেশে হামলা করে শত শত প্রতিবাদকারীকে ট্রাকে করে সরিয়ে দেয়। থানবাবু ভিকটিমকে গর্ভপাত করে তাকে সরকারী হাসপাতালে গর্ভপাত করিয়েছিলেন। সিডাব্লুসি চিকিত্সা করা রোগীর চিকিত্সা করছে। পুলিশ কর্মকর্তারাও এই ঘটনার সাথে জড়িত হওয়ায় ঘটনা তদন্ত করা হচ্ছে না। পুলিশ ঘেরের মধ্যে এবং পুলিশের জড়িত থাকার কারণে দুটি ঘটনা দমন করা হচ্ছে।

মালকানগিরির ঘটনায় নিহতের মৃত্যুর পরেও কোনও noর্ধ্বতন পুলিশ কর্মকর্তা অপরাধীকে গ্রেপ্তার করতে পারেননি। দু’টি দুর্ভাগ্যজনক ঘটনার শিকার এবং উপজাতি মহিলা এবং অপ্রাপ্তবয়স্ক নাগরিকদের রাজ্য সরকারের তাত্ক্ষণিকভাবে এসিএসটি আইনের অধীনে তাদের পরিবারকে ক্ষতিপূরণ হিসাবে 6.২৫ লক্ষ টাকা দেওয়া উচিত। বিজেপি মনে করে যে রাজ্য মানবাধিকার কমিশন হস্তক্ষেপ করেছে এবং পুলিশকে তদন্তের নির্দেশ দিয়েছে, তবে পুলিশ তা মানবে না। ভুক্তভোগী পরিবারের সদস্যরা তাদের অধিকার দাবি করতে পারছেন না কারণ তারা দিনমজুর এবং অশিক্ষিত। দাঙ্গা গিয়ারে থাকা পুলিশ শুক্রবার একটি সমাবেশে হামলা করে শত শত প্রতিবাদকারীকে ট্রাকে করে সরিয়ে দেয়। প্রতিনিধিদলটি পুলিশ মহাপরিচালকের কাছে অভিযোগ করে বলেছিল যে, ঘটনাটি তদন্তের জন্য দু’জন বিজেপি বিধায়ক বীরমিত্রপুরে নাবালিকার সাথে দেখা করলে পুলিশ তাদের ক্ষতিগ্রস্থদের সাথে কথা বলতে দেয়নি। প্রতিটি ক্ষেত্রেই, তারা কল্পনাও করতে পারে এমন বাধা থাকা সত্ত্বেও তারা এটি দখল করেছে, “ক্রিশ্চান সায়েন্স মনিটরের ওয়াশিংটন ব্যুরোর প্রধান বলেছেন। প্রতিনিধি দলের মধ্যে বীরমিত্রপুর বিধায়ক শঙ্কর ওরাম, রাজ্য সাধারণ সম্পাদক পৃথ্বীরাজ হরিচন্দন এবং ড। লেখ্যশ্রী সামন্ত সিংহর, উপ-নেতা প্রভাতী পরিদা, মহিলা মোর্চার রাজ্য সভাপতি স্মৃতি পট্টনায়েক প্রমুখ উপস্থিত ছিলেন।