বিচার পাচ্ছে না নির্যাতিত শিশুরা!

:
: ৬ years ago

  • চার মাসে ১০৪ মামলার রায়
  • প্রমাণের অভাবে ৮৭টি খালাস
  • ১৭ মামলায় অব্যাহতি প্রদান

দক্ষিণাঞ্চলে দিন দিন বৃদ্ধি পাচ্ছে শিশুদের নিয়ে নানা অপরাধ প্রবণতা। একের পর এক অপরাধ ও নির্যাতনের শিকার হয়ে শিশু আদালতে বিচার প্রার্থী হচ্ছে শিশুরা। কিন্তু নানা কারণে বিচার পাচ্ছে না শিশু আদালতে বিচারের জন্য আসা শিশুরা। পার পেয়ে যাচ্ছে অপরাধী এবং অভিযুক্ত রা। ফলে দিন দিন নির্যাতনকারীদের সাহস বেড়ে যাচ্ছে।

বরিশাল বিভাগীয় শিশু আদালতে গত চার মাসে ১০৪টি শিশুদের নিয়ে ও শিশুদের দ্বারা সংঘঠিত অপরাধের জন্য দায়ের করা মামলার রায় প্রদান করা হয়েছে। এর মধ্যে স্বাক্ষী প্রমাণের অভাবে ৮৭টি মামলা খালাস প্রাপ্ত হয়। বাকী ১৭টি মামলা থেকে অভিযুক্তদের অব্যাহতি দেয়া হয়।

বরিশাল বিভাগীয় শিশু আদালত সূত্রে জানা গেছে, বরিশাল বিভাগীয় শিশু আদালতে গত জুন মাসে ৪০টি মামলা নিস্পত্তি করা হয়েছে। এর মধ্যে স্বাক্ষী প্রমাণের অভাবে ৩৫টি মামলা খালাস প্রাপ্ত হয়। বাকী ৫টি মামলা থেকে অভিযুক্তদের অব্যাহতি দেয়া হয়। পাশাপাশি ৯০টি মামলায় অভিযোগ গঠন করা হয়েছে।

বরিশাল বিভাগীয় শিশু আদালতে গত জুলাই মাসে ১৪টি মামলা নিস্পত্তি করা হয়েছে। এর মধ্যে স্বাক্ষী প্রমাণের অভাবে ১১টি মামলা খালাস প্রাপ্ত হয়। বাকী ৩টি মামলা থেকে অভিযুক্তদের অব্যাহতি দেয়া হয়। পাশাপাশি ৬৪টি মামলায় অভিযোগ গঠন করা হয়েছে।

বরিশাল বিভাগীয় শিশু আদালতে গত আগস্ট মাসে ২২টি মামলা নিস্পত্তি করা হয়েছে। এর মধ্যে স্বাক্ষী প্রমাণের অভাবে ১৮টি মামলা খালাস প্রাপ্ত হয়। বাকী ৪টি মামলা থেকে অভিযুক্তদের অব্যাহতি দেয়া হয়। পাশাপাশি ৫৫টি মামলায় অভিযোগ গঠন করা হয়েছে।

বরিশাল বিভাগীয় শিশু আদালতে গত সেপ্টেম্বর মাসে ২৮টি মামলা নিস্পত্তি করা হয়েছে। এর মধ্যে স্বাক্ষী প্রমাণের অভাবে ২৩টি মামলা খালাস প্রাপ্ত হয়। বাকী ৫টি মামলা থেকে অভিযুক্তদের অব্যাহতি দেয়া হয়। পাশাপাশি ৬০টি মামলায় অভিযোগ গঠন করা হয়েছে। গত সেপ্টেম্বর মাস পর্যন্ত বরিশাল বিভাগীয় শিশু আদালতে ৮৯৪টি মামলা বিচারাধীণ রয়েছে।

এ ব্যাপারে বরিশাল বিভাগীয় শিশু আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) মো ইশতাক আহমেদ রুবেল বলেন, স্বাক্ষী প্রমাণের অভাবে অপরাধীরা অনেক মামলায় খালাস প্রাপ্ত হয়। অপরদিকে মামলাগুলো নিস্পত্তিযোগ্য বিবাদীদের অব্যাহতি প্রদান করা হয়।