বাসে ছাত্রীর শ্নীলতাহানির ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

লেখক:
প্রকাশ: ৬ years ago

রাজধানীর বাড্ডায় বাসে বিশ্ববিদ্যালয় ছাত্রীকে শ্লীলতাহানির ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে উত্তরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন করে এ দাবি জানান।

শিক্ষার্থীরা বলেন, ছাত্রীকে ধর্ষণ চেষ্টার ঘটনায় জড়িত বাসচালক, হেলপার ও কন্ডাক্টরকে শুধু গ্রেফতার করলেই হবে না। তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। যাতে আর কোনো ছাত্রীর সঙ্গে নিপীড়নমূলক আচরণ করার সাহস কেউ না পায়।

গত ২১ এপ্রিল বাড্ডায় তুরাগ পরিবহনের একটি বাসে বেসরকারি উত্তরা বিশ্ববিদ্যালয়েরর সিএসই বিভাগের ছাত্রীকে শ্নীলতাহানির চেষ্টা করা হয়।

শিক্ষার্থীদের মানববন্ধনে পুলিশ ও উত্তরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একাত্মতা প্রকাশ করে। বক্তারা বলেন, অপরাধীরা গ্রেফতার হওয়ায় আমরা সন্তষ্ট। তবে শাস্তি নিশ্চিত হওয়া এখন জরুরি। এ সময় শিক্ষার্থীরা ৯ দফা দাবি তুলে ধরেন।

তাদের দাবির মধ্যে রয়েছে, ছাত্রী নির্যাতন ও শ্নীলতাহানির ঘটনায় অপরাধীদের শাস্তি নিশ্চিত করতে মামলাটি দ্রুত বিচার ট্রাইব্রুনালে পাঠাতে হবে, কোনো আইনজীবী যেন অপরাধীদের আইনি সহায়তা না দেন, নিপীড়ন বন্ধে সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীকে নজরদারি বাড়াতে হবে, পরিবহনে চালক, হেলপার ও কন্ডাক্টর নিয়োগের পর তাদের পরিচয়পত্র ও অঙ্গীকারনামা মালিক সমিতির কাছে থাকতে হবে, এ ধরনের ঘটনা ঘটলে তার দায় বাস মালিক সমিতিকে নিতে হবে।

এদিকে গণপরিবহনে নারীর নিরাপত্তা, ধর্ষণ-খুনসহ সকল নারী ও শিশু নির্যাতন বন্ধের দাবিতে একই স্থানে সমাবেশ করেছে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র। এ সময় বক্তারা চলন্ত বাসে রুপা ধর্ষণ ও হত্যার বিচার, ধামরাইয়ে পোশাক শ্রমিক ধর্ষণ, তুরাগ বাসে ছাত্রীর শ্নীলতাহানির চেষ্টার নিন্দা ও প্রতিবাদ জানান। তারা অপরাধীদের শাস্তি দাবি করেন।

সমাবেশে সভাপতিত্ব করেন নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সভাপতি সীমা দত্ত। ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদাউস পপির সঞ্চালনায় বক্তব্য দেন সহ-সভাপতি অ্যাডভোকেট সুলতানা আক্তার রুবি, অর্থ সম্পাদক তাসলিসা আক্তার বিউটি, উত্তরা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী জান্নাতুল ফেরদৌস সোমা প্রমুখ।