বাংলাদেশ ফিল্ম আর্কাইভের গবেষণায় মনোনীত ববি শিক্ষক মনিরা বেগম

লেখক:
প্রকাশ: ৪ years ago

প্রথম বারের মত বাংলাদেশ ফিল্ম আর্কাইভের গবেষণা ফেলো হিসেবে মনোনীত হয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক। গত মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মনিরা বেগমের সঙ্গে গবেষণায় কো-অথোর হিসেবে থাকবেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের প্রভাষক শাওলিন শাওন। ফেলোশীপের জন্য মনোনীত এই দুই শিক্ষকের রবিবার সকাল ১০টায় বাংলাদেশ ফিল্ম আর্কাইভে চুক্তি সাক্ষর হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আপনাদের গবেষণা প্রস্তাব ‘ডিজিটাল ফিল্ম ক্রিটিক : চলচ্চিত্র উন্নয়নে নতুন পথপ্রদর্শক’ দপ্তর কর্তৃক গৃহীত হয়েছে। আপনাদেরকে ২০২০-২১ অর্থ বছরে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের গবেষণা ফেলো মনোনীত করা হয়েছে।

প্রেসটিজিয়াস রিসার্চ ফেলোশীপে গবেষণার বিষয়বস্তু সম্পর্কে প্রভাষক মনিরা বেগম বলেন, ‘সুষ্ঠু পৃষ্ঠপোষকতা পেলে যে কোন গবেষণায় আগ্রহ দ্বিগুণ করে। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ থেকে ফেলোশিপ প্রাপ্তি বেশ আনন্দের। এটি নিঃসন্দেহে ফিল্ম গবেষকদের জন্য খুবই মর্যাদাপূর্ণ ফেলোশিপ। সিনেমাপ্রেমী দর্শক শ্রেণির এবং সিনেমা নির্মাণ শিল্পীদের মধ্যে একটি যোগসূত্র তৈরি করে দেয়া এই গবেষণার মূল লক্ষ্য বলে জানান তিনি।