বাংলাদেশ থেকে ৪২ লাখ ডলারের বৈদ্যুতিক তার কিনবে চীন

লেখক:
প্রকাশ: ২ years ago

চীনা প্রতিষ্ঠান ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএনটিআইসি) কাছে ৪২ লাখ ডলারের বৈদ্যুতিক তার রপ্তানি করবে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইস্টার্ন ক্যাবলস লিমিটেড (ইসিএল)।

সোমবার (৪ জুলাই) বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) সভাকক্ষে সিএনটিআইসি ও ইসিএলের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি সই হয়েছে।

এসময় বিএসইসি চেয়ারম্যান শহীদুল হক ভূঁঞা, ইসিএলের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ এবং সিএনটিআইসির প্রতিনিধি মি. জাং ঝিলং ব্লান্ডি চুক্তিতে সই করেন।

এ বিষয়ে শহীদুল হক ভূঁঞা বলেন, চীনের এ প্রতিষ্ঠানটি এ বছরের শুরুতে ৫ লাখ ডলারের বৈদ্যুতিক তার নিয়েছিল। এবার তারা আরও ৪২ লাখ ডলারের তার নিতে আগ্রহ প্রকাশ করেছে।

বাংলাদেশ-চীনের গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নসহযোগী চীন ভবিষ্যতে এ ধরনের রপ্তানিকে আরও বেশি প্রসারিত করবে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে আরও তরান্বিত করবে।

তিনি বলেন, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের অধীনে নয়টি শিল্প প্রতিষ্ঠান চলমান রয়েছে। প্রতিষ্ঠানগুলো স্বাধীনতার পর থেকে দেশের সেবায় পণ্য উৎপাদন ও বাজারজাত করছে। বিএসইসির পণ্য আন্তর্জাতিক মানসম্মত ও বিশ্বমানের। দেশে বাজার স্থিতিশীল রাখতে বিএসইসি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বিএসইসির অধীন প্রতিষ্ঠানগুলোকে লাভজনক ও রপ্তানিমুখী করার লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে।

এসময় তিনি পুরাতন মেশিনারিজ আধুনিকীকরণ (বিএমআরই) এবং চলমান প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করতে নির্দেশনা দেন।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনের পিডিবি, বিআরইবি, ডিপিডিসি, পিজিসিবি, ডেসকো, নেসকোসহ সব রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান সরাসরি ক্রয় পদ্ধতির (ডিপিএম) মাধ্যমে ইস্টার্ন ক্যাবলস লিমিটেডের উৎপাদিত বৈদ্যুতিক ক্যাবলস ও কন্ডাকটর কিনে থাকে।