#

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (BIISS)-এর চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন সাবেক রাষ্ট্রদূত আহমদ তারিক করিম। তিনি দুই বছর মেয়াদে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান থাকবেন।

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপনে জারি করেছে।

তাতে বলা হয়েছে, সরকারি চাকরি আইন অনুযায়ী বিসিএস পররাষ্ট্র ক্যাডারের অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও প্রাক্তন রাষ্ট্রদূত আহমদ তারিক করিমকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী দুইবছর মেয়াদে বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (BIISS)-এর চেয়ারম্যান পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, এই চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

তারিক আহমদ করিম মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৬০ সালে সেন্ট গ্রেগরিজ স্কুল থেকে মাধ্যমিক ও ১৯৬২ সালে নটর ডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে ১৯৬৫ সালে স্নাতক ডিগ্রি অর্জন করে কর্মজীবনে প্রবেশ করেন। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়, কলেজ পার্ক থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৬৫ সালে নটরডেম কলেজে ইংরেজি বিভাগের শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন তারিক করিম। এরপর ১৯৬৭ সালে তিনি পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দেন। ১৯৯৫ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত তারিক করিম অতিরিক্ত পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে গঙ্গার পানি বণ্টন আলোচনায় বাংলাদেশের হয়ে অংশগ্রহণ করেন এবং একটি ৩০ বছর মেয়াদী চুক্তি স্বাক্ষর করতে সক্ষম হন।

১৯৯৮ সালে তিনি বাংলাদেশ ফরেন সার্ভিস থেকে অবসর গ্রহণ করেন। তারিক করিম দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের হাইকমিশনার ছিলেন। তিনি বতসোয়ানা, লেসোথো এবং নামিবিয়াতেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন।

২০০৯ সালের ১১ আগস্ট দিল্লির রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি প্রতিভা পাটিলের কাছে পরিচয়পত্র পেশ করছেন তারিক করিম। ২০০১ সালের এপ্রিলে তারিক করিম যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত নিযুক্ত হন। ২০০২ সালের জানুয়ারি পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন।

 

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন