‘বাংলাদেশের মানুষদের সবসময় পছন্দ’-বিমানবন্দরে নেমেই হাথুরুসিংহে

:
: ১ বছর আগে

মাথায় কালো ক্যাপ, গায়ে সাদা টি-শার্ট আর ব্লু-জিন্স পরা চন্ডিকা হাথুরুসিংহে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি টার্মিনালের বাইরে দাঁড়ানো গণমাধ্যমকর্মীদের হাত নেড়ে অবিভাদন জানাচ্ছেন। মিনিট কয়েক পরেই গাড়ির ভেতর দেখা গেলো অন্য অবতারে। মুখে চওড়া হাসি যেন থামছেই না।

টার্মিনাল থেকে বের হতেই হাথুরুর গাড়ি ঘিরে ধরেন গণমাধ্যম কর্মীরা। গাড়ির গ্লাসের ফাঁক গলে টিভির বুম আর মুঠোফোন চলে যায় হাথুরুসিংহের সামনে। সঙ্গে অজস্র প্রশ্ন। মুখে চওড়া হাসিতে শ্রীলঙ্কান এই কোচ জানিয়ে দিলেন প্রায় অর্ধযুগ পর বাংলাদেশে ফেরার কারণ।

 

‘বাংলাদেশে ফিরে খুব ভালো লাগছে। বাংলাদেশের মানুষদের সবসময় পছন্দ আমার। এ কারণেই তো ফিরলাম’-ঠিক এভাবেই বলেছেন দুই বছরের চুক্তিতে তিন সংস্করণের কোচ হয়ে ঢাকায় আসা হাথুরুসিংহে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) রাত ১০টা ২৬ মিনিটে ঢাকায় পৌঁছায় হাথুরুসিংহেকে বহনকারী সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি বিমান। তার ঘণ্টা দুয়েক আগে থেকেই গণমাধ্যমকর্মীরা আসতে থাকেন। সময় বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে রাজ্যের ভিড়ও। হিমশিম খেয়েছেন নিরাপত্তাকর্মীরা।

রাতটুকু বিশ্রাম করে হাথুরসিংহে নেমে পড়বেন কাজে। তার প্রথম অ্যাসাইনমেন্ট ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজ। তিনিও সেই বার্তাই দিলেন যেন, ‘দেখা হবে।’ মঙ্গলবার ইংল্যান্ড সিরিজের অপশনাল প্র্যাকটিস রাখা হয়েছে। হাথুরুসিংহের কাজ শুরু হবে এই প্র্যাকটিস থেকেই।

 

আগামীকাল ক্রিকেট বোর্ডের কর্তাদেরসহ প্রোগ্রাম হেড হয়ে আসা ডেবিড মুরসসহ বাকি কোচদের সঙ্গে প্রাথমিক বৈঠক সেরে নেবেন হাথুরুসিংহে। মুরস তার সঙ্গে আলাপ করেই সাজাবেন পরবর্তী পরিকল্পনা।

শ্রীলঙ্কার সাবেক এ ক্রিকেটার এর আগে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত মোট তিন বছর জাতীয় দলের প্রধান কোচের দায়িত্বে ছিলেন। ৫৪ বছর বয়সী এ কোচ দ্বিতীয় মেয়াদে ঢাকায় থাকবেন আরও দুই বছর।

২০১৭ সালে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফর শেষে চাকরি থেকে ইস্তফা দেন হাথুরুসিংহে। তার সাফল্যমণ্ডিত অধ্যায় শেষ হয়েছিল তিক্ততায়। বোর্ডের কাছে সিনিয়র ক্রিকেটারদের নিয়ে নানা অভিযোগ করেছিলেন তিনি।

তবে প্রথম মেয়াদে হাথুরুসিংহের অধীনে বাংলাদেশ বেশ কিছু বড় সাফল্য পেয়েছে। ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে প্রথমবার ওয়ানডে সিরিজ হারিয়েছে। ২০১৫ সালে বিশ্বকাপে বাংলাদেশ প্রথমবার কোয়ার্টার ফাইনাল খেলেছিল। ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলেছিল সেমিফাইনাল। এছাড়া অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের মতো বড় দলের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছিল।