বাংলাদেশের ইংরেজি চর্চার গ্রুপ নিয়ে ফেসবুকের তথ্যচিত্র

লেখক:
প্রকাশ: ৭ years ago

বাংলাদেশের ইংরেজি ভাষা চর্চার ফেসবুক গ্রুপ সার্চ ইংলিশকে নিয়ে তথ্যচিত্র প্রকাশ করেছে। এবারই প্রথমবারের মতো বাংলাদেশের কোনো গ্রুপ নিয়ে তথ্যচিত্র নির্মাণ করল ফেসবুক।
গত ২৫ অক্টোবর ফেসবুক বিজনেস পেইজে সার্চ ইংলিশ এর উপর নির্মিত তথ্যচিত্রটি প্রকাশ করা হয়। এই তথ্যচিত্রে সার্চ ইংলিশ এর বিভিন্ন সদস্য ইংরেজি ভাষাতে সার্চ ইংলিশ কিভাবে এই ভাষা চর্চায় উৎসাহিত করেছে তা তুলে ধরা হয়। বাংলাদেশে সাধারণ মানুষকে ইংরেজি চর্চায় উৎসাহিত করতে খুবই কার্যকর ভূমিকা রেখে চলেছে ‘সার্চ ইংলিশ’। খুব অল্প সময়ের মধ্যে এই ফেসবুক গ্রুপে বিভিন্ন বয়স ও পেশার মানুষ যোগ দিয়ে নিয়মিত ইংরেজি চর্চা করেছে যা ফেসবুকের নজরে পড়ে। তারই সুবাদে আগস্ট মাসে ফেসবুক সিঙ্গাপুর কার্যালয় থেকে চারজনের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসে।
দেশে সার্চ ইংলিশ গ্রুপের প্রতিষ্ঠাতা এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি রাজিব আহমেদ ও এই গ্রুপের সদস্যদের সাথে সাক্ষাৎ করে। তথ্যচিত্রটি এইসব সাক্ষাৎকার নিয়েই বানানো হয়।  ২০১৬ সালরে জুন মাসে ‘সার্চ ইংলিশ’ ফেসবুক গ্রুপটি প্রতিষ্ঠিত হয়। রাজিব আহমদে, নেয়ামত উল্যাহ মহান, আবুল খায়ের এবং এস. এম.মেহেদি হাসান মিলে এই গ্রুপটি প্রতিষ্ঠা করে। বর্তমানে এই গ্রুপে চার লাখের বেশি সদস্য রয়েছে।
বাংলাদেশের ইংরেজি চর্চার গ্রুপ নিয়ে ফেসবুকের তথ্যচিত্র

বাংলাদেশের ইংরেজি চর্চার গ্রুপ নিয়ে ফেসবুকের তথ্যচিত্র

সবার জন্য উন্মুক্ত এই গ্রুপে যে কেউ যোগদান করে ইংরেজি ভাষা চর্চা করতে পারেন। গ্রুপের পাশাপাশি সার্চ ইংলিশ ডট কম নামে একটি ওয়েবসাইটও চালু করেছে সার্চ ইংলিশ। গ্রুপের বিভিন্ন সদস্যদের লেখা ইংরেজি আর্টিকেল এবং ইংরেজি পড়া, লেখা, বলা ও শোনার ক্ষেত্রে যাতে সদস্যরা দক্ষতা লাভ করতে পারে সে লক্ষ্যে বিভিন্ন কনটেন্ট এই ওয়েবসাইটে প্রকাশ করা হয়।