বাংলাদেশকে সাবধান বাণী মুজিবের

লেখক:
প্রকাশ: ৩ years ago

এতকাল জানা ছিল শুধু শেরে বাংলা স্টেডিয়ামের পিচই স্লো। বল দেরিতে ও থেমে আসে। বাউন্স তুলনামূলক কম। নিচেও থাকে। বল টার্ন করে। সেখানে ফ্রি স্ট্রোক খেলা কঠিন। তাই রান কম ওঠে। গড়পড়তা স্কোরলাইন বড় হয় না তেমন।

তবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম আর সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের পিচ তুলনামূলক ব্যাটিং সহায়ক। বল পড়ে ব্যাটে আসে। নিচু হয় না তেমন। স্পিনারদের বল ঘোরেও তুলনামূলক অনেক কম। সে কারণেই হাত খুলে খেলা যায়। রানও ওঠে।

ইতিহাস ও পরিসংখ্যান তাই বলে। কিন্তু এবার জানা হলো নতুন খবর। মিরপুর স্টেডিয়ামের পাশাপাশি সিলেট স্টেডিয়ামও নাকি ব্যাটিং ফ্রেন্ডলি না। সেখানেও নাকি বল আস্তে আসে। নীচু হয়। স্পিনারদের অনুকুল।

আর তাই ভেবেই আফগানিস্তানের সঙ্গে সিরিজের সম্ভাব্য ভেন্যুর তালিকা নাম কাটা গেছে সিলেটের। এখন নাকি শেরে বাংলাকেও ছেঁটে ফেলার চিন্তা চলছে।

তার মানে, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামকেই ব্যাটিং স্বর্গ ধরে আফগানদের বিপক্ষে ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ খেলতে চাচ্ছে বাংলাদেশ।

কিন্তু যাদের কথা ভেবে কাটখোট্টা বললে যাদের ভয়ে কুঁকড়ে এই চিন্তা, সেই আফগান স্পিন ত্রয়ীর অন্যতম মুজিব-উর রহমান কিন্তু তা ভাবছেন না।

তার স্থির বিশ্বাস, ঢাকা-সিলেটের পাশাপাশি চট্টগ্রামেও স্পিনাররা কর্তৃত্ব ফলাতে পারে এবং বাংলাদেশের বিপক্ষে সিরিজে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের তিন স্টেডিয়ামই আফগানদের জন্য সমান।

আজ বৃহস্পতিবার বিকেলে বিসিবি একাডেমি মাঠে অনুশীলনে মিডিয়ার সঙ্গে আলাপে আফগান রহস্যময় স্পিনার মুজিব দুটি বার্তা দিয়েছেন। প্রথম কথা হলো, আমরা বাংলাদেশের সব মাঠেই অনেক খেলেছি। এখানে খেলতে আমারা স্বাচ্ছন্দ বোধ করি। আর বিপিএলে আমার ইকোনমি রেট খুব ভাল। বলার অপেক্ষা রাখে না, বিপিএলে এ আফগান স্পিনার ওভার পিছু মাত্রও ৩.৬৬ রান করে দিয়েছেন।

তাই তার মুখে এমন কথা, আমরা খুশি আবার বাংলাদেশের মাটিতে সিরিজ। আমরা এদেশে অনেক সিরিজ খেলেছি। তার ধারনা বাংলাদেশের কন্ডিশন আফগান স্পিনারদের সহায়তা করবে। মুজিবের উপলব্ধি এশিয়ার মাটিতেই স্পিনাররা বাড়তি সাহায্য পায়।

আর বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম ও সিলেট তিন স্টেডিয়ামের উইকেটই আফগান স্পিনারদের জন্য খুব ভাল। শুধু উইকেট তাদের পক্ষে থাকবে- এটাই বড় চিন্তা নয়, মুজিব আরও একটি বড় হুমকিও দিয়ে রেখেছেন।

সবার জানা টি-টোয়েন্টি সিরিজে আফগানরা তুলনামূলক শ্রেয়তর দল। বাংলাদেশকে আগেও হারিয়েছে। তবে ওয়ানডেতে বরাবরই ফেবারিট বাংলাদেশ; কিন্তু এবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও জিততে চান মুজিবুর রহমান।

তাই মুখে এমন কথা, ‘ওয়ানডে সিরিজে বাংলাদেশের মত আমাদেরও পয়েন্ট দরকার।’