বাঁধনের ‘এসো মেঘের কোলে’, সাবিনা ইয়াসমিনের ‘তুমি ছুঁয়ে দিলে’

:
: ১ বছর আগে

ঈদ উপলক্ষে গত ২২ এপ্রিল (শনিবার) দীপনস প্ল্যানেট ইউটিউব চ্যানেল থেকে অবমুক্ত হয়েছে শ্রোতাপ্রিয় কন্ঠশিল্পী বাঁধনের গাওয়া একটি গান ‘এসো মেঘের কোলে’।

গান লিখেছেন কৃষ্ণ কান্ত বিশ্বাস। সুর করেছেন বিশিষ্ট সেতারশিল্পী রীনাত ফওজিয়া। সংগীতায়োজন এবং মিক্স-মাস্টারিং করেছেন দীপন সরকার।

 

একই দিনে টি এইচ কে মিউজিক ইউটিউব চ্যানেল থেকে অবমুক্ত হয়েছে বাধঁনের মা, এদেশের কিংবদন্তি খ্যাত কন্ঠশিল্পী সাবিনা ইয়াসমিনের একটি গান ‘তুমি ছুঁয়ে দিলে।’ গানটি তিনি ডুয়েট গেয়েছেন রাজিতের সঙ্গে। গানটির গীতিকার সুপ্রিয়া বিশ্বাস। সুরকার তানিম হায়াত খান রাজিত। সংগীতায়োজন এবং মিক্স-মাস্টারিং করেছেন সজীব দাস। মিউজিক ভিডিও আকারে এটি একটি কাহিনীচিত্রসহ প্রকাশিত হয়েছে, পরিচালনা করেছেন সাফিকা নাসরিন মিমি।

একই দিনে মা-মেয়ে দুই খ্যাতনামা শিল্পীর গান রিলিজ হওয়া, বিশেষ একটি উৎসবের দিনে, দেশের সাংস্কৃতিক অঙ্গনে এরকম মনিকাঞ্চন যোগের মতো ঘটনা কদাচিতই ঘটে বলে অভিমত সংগীতপ্রেমীদের।

সংগীতশিল্পী  হিসেবে গত পাঁচ দশকে কয়েক হাজার গানে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন। প্লেব্যাকের জন্য ১৩ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। ১৯৮৪ সালে একুশে পদক, ১৯৯৬ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। ২০১২ সালে তাকে ‘বাংলা একাডেমি’ সম্মানসূচক ফেলোশিপ দেওয়া হয়। শাস্ত্রীয় সংগীত থেকে শুরু করে আধুনিক গান, নজরুল সংগীত, রবীন্দ্র সংগীত, লোক সংগীত সব ক্ষেত্রেই তার সাবলীল বিচরণ।

 

তার দুই সন্তানের মধ্যে একমাত্র কন্যা সন্তান বাঁধন। যিনি ব্যাংকের পদস্থ কর্মকর্তা হিসেবে ব্যস্ত দিন অতিবাহিত করার পরও নিয়মিত গানের চর্চা করেন। ‘রাগ অনুরাগ’ নামে তার প্রথম অ্যালবাম প্রকাশিত হয়েছিল ২০১১ সালে। এরপর অসংখ্য মিক্সড অ্যালবামে এবং ইউটিউব চ্যানেলে তার অনেক গান প্রকাশিত হয়েছে। তিনি বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত কন্ঠশিল্পী।