বসুন্ধরায় গার্মেন্ট মেশিনারিজ ও সিরামিক প্রদর্শনীতে ভিড়

:
: ৭ years ago

রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলছে সিরামিক ও গার্মেন্ট শিল্প সংশ্লিষ্ট মেশিনারিজের চার প্রদর্শনী।

গ্রিন কারখানার প্রযুক্তি নিয়ে এই প্রদর্শনীর আয়োজন। প্রদর্শনীতে বাংলাদেশ, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, কোরিয়া, শ্রীলঙ্কা, তুর্কির বিখ্যাত প্রতিষ্ঠানগুলো অংশ নিয়েছে। রেড কার্পেট আয়োজিত প্রদর্শনীতে গতকাল গিয়ে দেখা গেছে, গার্মেন্ট ও বস্ত্র কারখানায় ব্যবহূত অত্যাধুনিক প্রযুক্তি প্রদর্শিত হচ্ছে। ডেনিম ও গেঞ্জি কাপড়ের ওপর রং করার আধুনিক মেশিন নিয়ে এসেছে জাপানি কোম্পানি। এক মিনিটে এই মেশিনে কয়েকশ গেঞ্জি রং করা সম্ভব বলে জানান সংশ্লিষ্টরা। কারখানা পরিবেশবান্ধব হিসেবে রূপান্তর করতে বিশেষ প্রযুক্তি নিয়ে অংশ নিয়েছে বুয়েটেক, বিজিএমইএ ও বিকেএমইর প্রযুক্তিবিদরা। বাংলাদেশের গার্মেন্ট শিল্পকে বিশ্ববাজারে দক্ষ ও প্রতিযোগিতার শীর্ষে নিয়ে আসার লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানগুলো। বিজিএমইএর স্টলকর্মীরা জানিয়েছেন ইতিমধ্যে বাংলাদেশ ৪৪টি কারখানা গ্রিন স্বীকৃতি পেয়েছে। এরমধ্যে তিনটি কারখানা বিশ্বের শীর্ষ ১০টি কারখানায় স্থান পেয়েছে। এছাড়া প্রদর্শনীতে সর্বশেষ প্রযুক্তি, মেশিনারিজ, কেমিক্যাল, সুতা, কাপড় প্রদর্শিত হচ্ছে।

দর্শনার্থীদের সামনে তৈরি পোশাক শিল্পের জন্য প্রাকৃতিক এবং কৃত্রিম কাপড়ের নতুন এবং উদ্ভাবনীমূলক মিশ্রণ উপস্থাপন করা হচ্ছে। প্রতিষ্ঠানগুলোর সর্বাধুনিক সুয়িং, নিটিং, এমব্রয়ডারি, লন্ড্রি, ফিনিশিং, ডায়িং, ক্যাড-ক্যাম, প্রিন্টিং কাটিং, স্প্রেডিং মেশিনারি তুলে ধরে। প্রথমবারের মতো বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের জন্য প্রয়োজনীয় কিছু মেশিনারি প্রদর্শীত হচ্ছে। সেই সঙ্গে প্রদর্শিত হচ্ছে অন্যান্য দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর গার্মেন্ট অ্যাকসেসরিজ এবং মোড়কসহ সংশ্লিষ্ট পণ্যের বিস্তৃত সংগ্রহ। প্রদর্শনীতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো গার্মেন্ট অ্যাকসেসরিজ, প্যাকেজিং এবং লেবেল, জিপার, ট্যাগ, ট্যাপ, থ্রেড, রিবন, বাটন, রিভেট, লেইস, হুক, ট্রান্সফার ফিল্ম, পেপার, ইন্ক ইত্যাদিসহ সংশ্লিষ্ট মেশিনারি তুলে ধরছে। এদিকে, সিরামিক শিল্প প্রদর্শনীতে গিয়ে দেখা গেছে, চমৎকার সব ডিজাইনের গৃহস্থালি পণ্য প্রদর্শন করা হচ্ছে। রফতানিযোগ্য এসব পণ্য ইউরোপ, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে রফতানি করা হচ্ছে। এসব পণ্য তৈরিতে জাপান, জার্মানির প্রযুক্তি ও মেশিনারিজ প্রদর্শন করা হচ্ছে। প্রদর্শনীতে শুধু দর্শনার্থী, উদ্যোক্তারাই নয়, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আসছেন।

সিরামিক মেলায় থাকবে সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন সেমিনার। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। দেশি সব সিরামিক কোম্পানির বাইরে ১৩টি দেশের ৬০টি কোম্পানির বিশ্বখ্যাত ৫৪টি শাখা তাদের সিরামিকের কাঁচামাল, মেশিনারিজ, প্রযুক্তি নিয়ে মেলায় অংশ নিয়েছে।