বসন্ত ও ভালোবাসা দিবসকে বরণ করতে প্রস্তুত বরিশাল

:
: ১ বছর আগে

দক্ষিণী হাওয়া জানান দিচ্ছে বসন্ত বার্তা মানে এবার শীতের পালা শেষ, আসছে বসন্ত। এই বসন্তকে বরণ করবে পহেলা ফাল্গুন। আজ শীতের শেষ দিন। বসন্তের এ আগমনী দিনেই এবার পালিত হবে বিশ্ব ভালোবাসা দিবস। এ অবস্থায় লাল ও হলুদিয়াসহ নানা রঙের ফুলে সেজেছে রাজধানীর ফুলের দোকান। ফুল কিনতে ভিড়ও শুরু হয়ে গেছে। চাপ বেশি হওয়ায় বিক্রেতারা ফুলের দামও বাড়িয়ে দিয়েছেন তিনগুণ, অভিযোগ ক্রেতাদের।

পুরনো বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী বসন্তের প্রথম দিন অর্থাৎ পহেলা ফাল্গুন ছিল ১৩ ফেব্রুয়ারি। কিন্তু বাংলা বর্ষপঞ্জি সংশোধনের পর এক দিন পিছিয়েছে বসন্ত। বাংলা বর্ষপঞ্জি সংশোধনের কাজ করেছে বাংলা একাডেমির গবেষণা, সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ বিভাগ। তারা জানিয়েছে, সংশোধিত বর্ষপঞ্জিতে বৈশাখ থেকে আশ্বিন পর্যন্ত প্রথম ছয় মাস ৩১ দিন, কার্তিক থেকে মাঘ মাস ৩০ দিন এবং ফাল্গুন মাস ২৯ দিন ধরে গণনা করা হবে। তবে গ্রেগরীয় পঞ্জিকার অধিবর্ষে (লিপ ইয়ার) ফাল্গুন মাস ২৯ দিনের পরিবর্তে ৩০ দিন গণনা করা হবে।

ঋতুরাজ বসন্তকে বরণ করতে আগামীকাল মঙ্গলবার বরিশালের বিভিন্ন প্রতিষ্ঠানে বসন্তবরণ উৎসব পালনে লক্ষে নানান কর্মসূচীর গ্রহণ করা হয়েছে। উৎসবে গান কবিতা ও নৃত্য পরিবেশনের মাধ্যমে ঋতুরাজ বসন্তকে বরন করে নেয়া হবে।

বরিশাল সরকারী মহিলা কলেজ সূত্র জানা যায়, প্রতিবছরের ন্যায় এবছরও কলেজ প্রাঙ্গণে বসন্ত বরণ উপলক্ষে কলেজের বকুলতলায় নানা আয়োজন করা হয়েছে।

এদিকে বসন্ত উৎসব ও ভালোবাসা দিবস উপলক্ষে বিপুল অংকের ফুল বিক্রি করার আশা প্রকাশ করেছেন বরিশালের ফুল ব্যবসায়ীরা।

জেমি ফুল ঘরে বশির নামের এক ফুল বিক্রেতা জানায়, ‘ভালোবাসা দিবস ও বসন্ত উপলক্ষে ভালোই ফুল বিক্রি হচ্ছে, সোমবার সকাল থেকেই ফুল বিক্রির চাপ শুরু হয়েছে, এখন পুরোধমে চলছে বেচাকেনা।’

তবে গত বছরের তুলনায় এবছর ফুলের দাম অনেক বেশি বলে অভিযোগ ক্রেতাদের। নাদিয়া রহমান লিরা নামে এক ক্রেতা বলেন, গত বছর যে ফুলের ব্যান্ড কিনেছি ৮০ টাকা করে এবছর সেটির দাম ২৫০ টাকা। গোলাপের দামও অনেক বেশি, আজ যে গোলাম আমরা ৩০/৫০ টাকায় পাচ্ছি তা হয়তো আগামীকাল ১০০ টাকা হয়ে যাবে।

ইমরান নামের এক ক্রেতা বলেন, ‘ভালোবাসা দিবস ও বাড়িতে বিয়ে উপলক্ষে ফুল কিনতে এসেছিলাম। আগে ফুলের যে দাম ছিল, তারচেয়ে দুই থেকে তিনগুণ বেমি দাম চাচ্ছেন দোকানদাররা। সেজন্য একটু হিমশিম খাচ্ছি, ফুল কীভাবে কিনব। কারণ, যে বাজেট ছিল, তাতে কুলাচ্ছে না। তারপরও কিছু করার নেই। অল্প হলেও ফুল নিতে হবে।’

এ বসন্তেই ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাঙালির স্বাধীনতার বীজ রোপিত হয়েছিল। বসন্তেই বাঙালি মুক্তিযুদ্ধ শুরু করেছিল। তাই কেবল প্রকৃতি আর মনে নয়, বাঙালির জাতীয় ইতিহাসেও বসন্ত আসে এক বিশেষ মাহাত্ম্য নিয়ে। বসন্ত আসুক সবার হৃদয়ে।