বরিশাল সেক্টরে যাত্রী বান্ধব সময়সূচীতে ফিরল বিমান

লেখক:
প্রকাশ: ২ years ago

যাত্রীদের চাহিদার বিষয়টি বিবেচনায় নিয়ে অবশেষে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স শুক্রবার থেকে বরিশাল সেক্টরে নতুন সময়সূচী অনুযায়ী চলাচল শুরু করল। শুক্রবার থেকে রাষ্ট্রীয় আকাশ পরিবহন সংস্থাটি প্রতিদিন সকাল ৮.১০ টায় ঢাকা থেকে এবং সকাল ৯টা ১৫ মিনিটে বরিশাল থেকে ফিরতি ফ্লাইট পরিচালনা করছে।

গত মার্চের শেষভাগ থেকে গ্রীষ্মকালীন সময়সূচীতে ঢাকা থেকে সকাল ১১টায় এবং বরিশাল থেকে দুপুর সোয়া ১২টায় ফ্লাইট পরিচালনা করায় জাতীয় পতাকাবাহী বিমানে যাত্রী সংখ্যা হ্রাস পায়। উপরন্তু গত ২৫ জুন পদ্মা সেতু চালুর পরে দক্ষিণাঞ্চলেল একমাত্র এ বিমান বন্দরে যাত্রী চালাচলে যে বিরূপ প্রভাব পরে, তাতে বেশী ক্ষতিগ্রস্থ হয় বিমান।

 

যাত্রীদের প্রবল আপত্তি সহ বিদ্যমান বিরূপ পরিস্থিতিকে বিবেচবনায় নিয়েই ১৫ জুলাই থেকে নতুন সময়সূচী নির্ধারন করে বিমান। নতুন এ সময়সূচী যাত্রীদের পুনরায় বিমান মুখি করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বরিশাল সেলস অফিসের জেলা ব্যবস্থাপক। পাশাপাশি বরিশাল মহানগর থেকে বিমান তার যাত্রীদের বিনা মাসুলে বিমান বন্দরে পৌছে দেয়ার সার্ভিসটিও বহাল রাখছে বলেও জানিয়েছেন তিনি।

শুক্রবার নতুন সময়সূচীর প্রথম দিনে ঢাকা থেকে সোয়া ৮টায় প্রায় ৫৫ জন যাত্রী নিয়ে বিমান-এর ‘এস-২ এ কে এফ’ নম্বরের ‘ড্যাস-৮ কিউ-৪০০’ মডেলের কানাডিয়ান উড়জাহাজটি যাত্রা করে সকাল ৮.৪০ টায় বরিশাল বিমান বন্দরের রানওয়ে স্পর্ষ করে। তবে বরিশাল থেকে ফিরতি যাত্রায় ক্যাপ্টেন মোঃ সামসুজ্জামান অয়ন পূর্ণ লোড নিয়েই সকাল ৯টার পর পরই ফ্লাইট নিয়ে ঢাকায় ফিরে গেছেন বলে জানা গেছে।

এদিকে এবারের ঈদ উল আজহার আগে ও পরের ৩দিন বিমান বরিশাল সেক্টরে প্রতিদিন একটি করে বিশেষ ফ্লাইট পরিচালনা করলেও আগামী শণিবার পর্যন্ত মূল ভীড়ের সময় কোন অতিরিক্ত ফ্লাইট নেই।

তবে ঈদ উল আজহার আগে বরিশাল ঢাকা এবং ঈদের পড়ে ঢাকাবরিশাল আকাশ পথে যাত্রী ভাড়ায় ব্যাপক ছাড় দিয়েছে সরকারী বেসরকারী সবগুলো এয়ারলাইন্স।

গত ১ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত বরিশালঢাকা ও ১১ জুলাই থেকে ঢাকা বরিশাল আকাশ পথে বিমান ২ হাজার ৭শ টাকায় এবং বেসরকারী নভো এয়ার ও ইউএস বাংলা এয়ারওয়েজ ২৯শ টাকায় যাত্রী পরিবহন করেছে। তবে ঈদের আগে ঢাকাবরিশাল এবং ঈদের পড়ে বরিশাল ঢাকা আকাশ পথে বাড়তী ভাড়াই আদায় করছে বিমান সহ দুটি বেসরকারী এয়ারলাইন্সও।

উল্লেখ্য, দেশের সবচেয়ে স্বল্প দুরত্বের বরিশাল ঢাকা আকাশ পথের যাত্রী ভাড়া সর্বাধীক দুরত্বের সমান। গত ৬ ফেব্রুয়ারী এ ব্যাপারে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

ঐ মাসেই বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী এবং সিভিল এ্যাভিয়েশন অথারেটির চেয়ারম্যানের বরিশাল সফরকালে বিষয়টি নিয়ে স্থানীয় সাংবাদিকগন তাদের দৃষ্টি আকর্ষন করেন।

এসময়ে সিভিল এ্যাভিয়েশন অথারেটির চেয়ারম্যান এ অসংগতি দুর করতে শিঘ্রই পদক্ষেপ গ্রহনের কথা জানালেও এর পরে বেসরকারী দুটি উড়ান সংস্থার মত রাষ্ট্রীয় বিমানও বরিশাল সেক্টরে যাত্রী ভাড়া আরো বৃদ্ধি করেছে।