বরিশাল সিটি নির্বাচন: গভীর শঙ্কায় বিএনপি

লেখক:
প্রকাশ: ৬ years ago

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে গভীর শঙ্কা প্রকাশ করে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী অ্যাডভোকেট মজিবর রহমান সরোওয়ার বলেছেন- এখানে প্রধানমন্ত্রীর স্বজন আওয়ামী লীগের মেয়র প্রার্থী হয়েছেন। প্রতিদ্বন্দ্বির পিতা আ’লীগের প্রভাবশালী নেতা ও মন্ত্রী মর্যাদার ব্যক্তি। তাছাড়া খুলনা ও গাজীপুরে যে নির্বাচন হয়েছে তাতে শঙ্কায় থাকাটাই স্বাভাবিক।
যদিও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি অনেকটা আনুষ্ঠানিকভাবেই নেতাকর্মীদের উদ্দেশে বলেছেন নির্বাচনে জয়লাভ করতে গিয়ে যেন দলের কোনো বদনাম না হয়। ফলে প্রধানমন্ত্রীর প্রতি বিএনপির আস্থা রয়েছে, তবে শেষ পর্যন্ত আ’লীগ কি করে সেই বিষয়টি নিয়ে আমি শঙ্কিত।

সোমবার (০৯ জুলাই) বরিশাল শহরের একটি রেস্তোরাঁয় নিউজ এডিটর কাউন্সিল, বরিশালের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় সাংবাদিকদের কাছে এ শঙ্কা প্রকাশ করেন তিনি।

সরওয়ার বলেন- আগামী সোমবার (৩০ জুলাই) সিটি নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে সকল দায়ভার সরকারকেই নিতে হবে। কারণ এ নির্বাচনের মাধ্যমেই আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হবে কিনা তার ইঙ্গিত দেবে। শুধু বিএনপি নয় এখন সাধারণ মানুষও দলীয় সরকারের অধীনে নির্বাচন চায় না।

তারা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চায়, যে দাবি বাস্তবায়ন করে সাংসদ নির্বাচনে অংশ নেবে বলে হুঁশিয়ারি উচ্চরণ করে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী সরওয়ার বলেন, ‘গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলনের অংশ হিসেবে এ সিটি নির্বাচনে অংশ নিয়েছে বিএনপি। খুলনা, গাজীপুরের ভোট দেখে আমরা হতবাক হয়েছি। বরিশালে সুষ্ঠু নির্বাচনের কোনো বিকল্প নেই। সুষ্ঠু নির্বাচন হলে ধানের শীষের জয় হবেই।

বরিশাল সিটির প্রথম মেয়র থাকাকালীন সময়ের উন্নয়নের চিত্র তুলে ধরে সরোওয়ার বলেন- আমি চাই বরিশালের উন্নয়নে অসমাপ্ত কাজগুলো শেষ করতে। আর সেই লক্ষে আমি কাজ করে যাবো। এ জন্য তিনি নিউজ এডিটরস্ কাউন্সিলসহ বরিশালের সকল সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

এ সময় উপস্থিত ছিলেন- বিএনপি নেতা আনোয়ারুল হক তারিন, খেলাফত মজলিশের মেয়র প্রার্থী অধ্যাপক একেএম মাহবুব আলম, জেলা খেলাফত মজলিশের সভাপতি নুরুল আলম পারভেজ, নিউজ এডিটরস্ কাউন্সিল বরিশালের সভাপতি হাসিবুল ইসলাম, সাধারণ সম্পাদক সৈয়দ মেহেদী হাসান, যুগ্ম সাধারণ সম্পাদক ফাহিম ফিরোজ, সাংগঠনিক সম্পাদক খন্দকার রাকিব, কোষাধ্যক্ষ রিপন হাওলাদার, দপ্তর সম্পাদক তানভীর হাসান আকিব, নির্বাহী সদস্য মো. আসাদুজ্জামান, হুমায়ন কবির রোকন, আমিনুল শাহীন, এইচএম হেলাল ও আল আমিন গাজী।

এছাড়াও উপস্থিত ছিলেন- শহীদ আব্দুর রব বরিশাল প্রেসক্লাবের ক্রীড়া সম্পাদক নাসিমুল হক এবং যুগান্তর পত্রিকার বরিশাল ব্যুরোর রিপোর্টার সাইদ পান্থ।’’