বরিশাল সিটি নির্বাচনঃ ভ্রাম্যমাণ আদালত সতর্ক করলেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইনানকে

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে নির্ধারিত সময়ের পরও মিছিল করায় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানকে সতর্ক করেছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার রাত সাড়ে আটটার দিকে বরিশালের সদর রোডে অশ্বিনী কুমার টাউন হলের সামনে এ ঘটনা ঘটে।

জানা যায়, শনিবার ছিল সিটি নির্বাচনের প্রচারের শেষ দিন। নির্বাচনী আচরণবিধি অনুযায়ী রাত আটটার পর মিছিল সমাবেশ নিষেধ। কিন্তু ছাত্রলীগ সাধারণ সম্পাদক হাজারখানেক নেতাকর্মীকে নিয়ে নৌকার মেয়র প্রার্থীর পক্ষে নির্ধারিত সময়ের পরও মিছিল করেন। এ সময় বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়া ত্রিপুরার ভ্রাম্যমাণ আদালত ছাত্রলীগ নেতাকর্মীদের মিছিল বন্ধ করতে বলেন। ছাত্রলীগের স্থানীয় নেতাকর্মীরা ম্যাজিস্ট্রেটের সঙ্গে বাকবিতণ্ডায় জড়ান। কিন্তু ভ্রাম্যমাণ আদালত তাদের বলেন, মিছিল করলে আচরণবিধি লঙ্ঘন হবে। সে ক্ষেত্রে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ সময় শেখ ইনানের সঙ্গে কথা বলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এরপর ছাত্রলীগের মিছিলটি শ্লোগান বন্ধ করে নীরবে বরিশাল কেন্দ্রীয় কারাগারের দিকে চলে যায়। সেখান থেকে মিছিলটি আবার ঘুরে সদর রোডের দিকে আসে। তখন মিছিলকারীরা আবারও নৌকার পক্ষে শ্লোগান দিচ্ছিলেন। এ সময় ভ্রাম্যমাণ আদালত, পুলিশ এবং র‌্যাব সদস্যরা সেখান থেকে চলে যান।

ছাত্রলীগ সাধারণ সম্পাদ শেখ ইনান বলেন, ‘ভোটের প্রচার শেষে হেঁটে হেঁটে নৌকার নির্বাচনী কার্যালয়ে যাচ্ছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।’ ভ্রাম্যমাণ আদালতের সঙ্গে বাকবিতণ্ডার বিষয়টি নাচক করে তিনি বলেন, ‘প্রশাসন নির্বাচনী নিময় শৃঙ্খলা সম্পর্কে অবগত করায় তাদের ধন্যবাদ জানিয়েছি। প্রশাসন সুষ্ঠু নির্বাচন আয়োজনে কাজ করছে।’

এ বিষয়ে বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়া ত্রিপুরা বলেন, ‘সদর রোডে দুটি ভ্রাম্যমাণ আদালত ছিলেন। এ সময় নৌকার পক্ষে যারা রাত আটটার পর মিছিল করছিলেন, তাদের সতর্ক করা হয়েছে।’

আগামী সোমবার বরিশাল সিটি করপোরেশনের ভোট। নৌকা প্রতীকের মেয়র প্রার্র্থী আবুল খায়ের আবদুল্লাহর (খোকন সেরিনায়াবাত) পক্ষে প্রচার চালাতে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের কেন্দ্রীয় নেতারা বরিশালে এসেছেন বলে জানা গেছে।