বরিশাল যথাযথ মর্যাদায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস উদযাপন

লেখক:
প্রকাশ: ৩ years ago

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস ইতিমধ্যে বাংলাদেশ পার করেছে বিজয়ের ৫০ বছর। দেশটা স্বাধীন হবার পিছনে যে ব্যক্তিটির অবদান অপরিসীম, যিনি না থাকলে হয়তো বাংলাদেশ নামক ভূখণ্ডটির জন্মই হতো না তিনি হলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজ বিজয় দিবস, জেলা প্রশাসন বরিশালের আয়োজনে যথাযথ মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস উদ্‌যাপন করা হয়।

১৬ ডিসেম্বর বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে বিভাগীয় ও জেলা প্রশাসক বরিশাল নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস ২০২১ এর শুভ সূচনা করা হয়। এসময় বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকসহ সরকারের বিভিন্ন দপ্তর পুষ্পস্তবক অর্পণ করে। পরে কীর্তনখোলা নদী সংলগ্ন ত্রিশ গোডাউন বধ্যভূমি স্মৃতিস্তম্ভে অভিমুখে পদযাত্রা।

সেখানে পুষ্পস্তবক অর্পন করেন জাতির শ্রেষ্ঠ সন্তানেরা মুক্তিযোদ্ধারা। পরে বিভাগীয় প্রশাসন ও জেলা প্রশাসন বরিশালসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পন করেন সেখান থেকে পদযাত্রা করে শহিদ এডিসি কাজী আজিজুল ইসলাম সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে তার রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়। সকাল ৯ টায় নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বিভাগীয় কমিশনার মহোদয় কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। সেখানে বেলুন ফেস্টুন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে মহান বিজয় দিবসের শুভ সুচনা করা হয়। পরবর্তীতে বিকাল ৩ টায় দেশব্যাপী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কতৃক একযোগে সপথ বাক্য পাঠ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সেখানে উপস্থিত ছিলেন মেয়র বরিশাল সিটি কর্পোরেশন সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বিভাগীয় কমিশনার বরিশাল মোঃ সাইফুল হাসান বাদল, পুলিশ কমিশনার বরিশাল মেট্রোপলিটন পুলিশ, মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম (বার), ডিআইজি বরিশাল রেঞ্জ বরিশাল এসএম আখতারুজ্জামান, জেলা প্রশাসক বরিশাল জসীম উদ্দীন হায়দার, পুলিশ সুপার বরিশাল মোঃ মারুফ হোসেন পিপিএমসহ সরকারি বেসরকারিসহ সকল প্রতিষ্ঠান অংশগ্রহণ করেন।

শপথ অনুষ্ঠান শেষ সন্ধ্যা ৭ টায় জেলা শিল্পকলা একাডেমি বরিশাল অডিটোরিয়ামে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, মুজিববর্ষ ও মহান বিজয় দিবস ২০২১ উপলক্ষ্যে অলোচনা সভা, পুরস্কার বিতরণী, বীর মুক্তিযোদ্ধা সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার বরিশাল মোঃ সাইফুল হাসান বাদল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক বরিশাল জসীম উদ্দীন হায়দার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ কমিশনার বরিশাল মেট্রোপলিটন পুলিশ, মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম (বার), ডিআইজি বরিশাল রেঞ্জ বরিশাল এসএম আখতারুজ্জামান, অধ্যক্ষ সরকারি ব্রজমোহন কলেজ বরিশাল ড. গোলাম কিবরিয়া, পুলিশ সুপার বরিশাল মোঃ মারুফ হোসেন পিপিএম, প্রধান নির্বাহী কর্মকর্তা জেলা পরিষদ বরিশাল মোঃ আহসান হাবিব, প্রধান নির্বাহী কর্মকর্তা বরিশাল সিটি কর্পোরেশন সৈয়দ মোঃ ফারুক হোসেন, সাধারণ সম্পাদক জেলা আওয়ামী লীগ বরিশাল তালুকদার মোঃ ইউনুসসহ বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্য উপস্থিত ছিলেন। শুরুতে সংক্ষিপ্ত এক আলোচনা শেষে ৫০ জন বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হয় এসময় তাদের ক্রেস্ট ও ২ হাজার টাকার প্রাইজ বন্ড দেওয়া হয়। পরে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহনকারীরা বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা। পরিশেষে মনোজ্ঞ এক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।