বরিশাল মেট্রোপলিটন পুলিশের ওয়াটার ক্যাননের মাধ্যমে জীবানুনাশক স্প্রে কার্যক্রম শুরু

:
: ৪ years ago

জাকারিয়া আলম দিপুঃ  বিশ্বব্যাপী নভেল করোনা ভাইরাসে  আক্রান্ত হওয়ার প্রকোপ  দিনের পর দিন বেড়েই চলেছে। এ ভাইরাসের ঝুঁকিতে রয়েছে বাংলাদেশও। করোনাভাইরাসের সংক্রমণরোধে সারাদেশে বন্ধ করা হয়েছে সব ধরনের গণপরিবহন ব্যবস্থা। আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সারাদেশে গণপরিবহন বন্ধ (লকডাউন) ও  ৪ এপ্রিল পর্যন্ত সারাদেশে যাত্রীবাহী নৌচলাচল বন্ধ  থাকবে। করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে সব লোকাল, মেইল ও কমিউটার ট্রেন চলাচল বন্ধ করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

ইতি মধ্যে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।এর আগে ১৬ মার্চ করোনা ভাইরাস আতঙ্কে ১৮মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছিল। এবার সেই ছুটি বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পাশাপাশি এ রোগ মোকাবেলায় প্রস্তুত রয়েছে  সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান । বরিশাল করোনা ভাইরাস সংক্রমণ রোধে নেওয়া হয়েছে নানা রকম প্রস্তুতি।

ভাইরাস সংক্রমণ রোধে থেমে নেই বরিশাল মেট্রোপলিটন পুলিশ ।  করোনা রোধে বরিশাল মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি ও কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে।ইতি মধ্যে দ্রব্যমূল্যের অযাচিত মূল্যবৃদ্ধি বন্ধে পাইকারী বাজার তদারকি কার্যক্রম পরিচালনা, বিএমপি সদরদপ্তর সহ বিএমপি’র সকল বিভাগে হাত ধোঁয়া কার্যক্রম গ্রহণ,  “করোনা” প্রতিরোধ যুদ্ধে বিএমপি কর্তৃক প্রচারণা অভিযান, মেট্রোপলিটন এলাকায় হোম কোয়ারান্টাইনে না থাকা বিদেশ ফেরত ব্যক্তির বিরুদ্ধে অভিযান পরিচালনা , করোনা ভাইরাস সংক্রমন রোধে সচেতনতা সৃস্টিতে সাধারন মানুষের মাঝে লিফলেট বিতরন ও মাইকিং করন। করোনা ভাইরাস সংক্রমন রোধে তারই ধারাবাহিকথায় ওয়াটার ক্যানন দিয়ে নগরীতে জীবানুনাশক স্প্রে কার্যক্রম শুরু হয়েছে।

ওয়াটার ক্যাননের মাধ্যমে জীবানুনাশক স্প্রে করার কার্যক্রম উদ্ধোধন করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার  মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার।

এসময় আরো উপস্থিত ছিলেন  উপ-পুলিশ কমিশনার (নগর বিশেষ শাখা) বিএমপি জুলফিকার আলি হায়দার ,সহকারী পুলিশ কমিশনার (কাউনিয়া জোন) বিএমপি  মোঃ আঃ হালিম সহ বিএমপি পুলিশের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার  মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার এর নেতৃত্ব ও সার্বিক দিক নির্দেশনায় নগর নিরাপত্তায় বিএমপি করোনা ভাইরাস সংক্রমণ রোধে বরিশাল মেট্রোপলিটন পুলিশ ওয়াটার ক্যানন দিয়ে নগরীতে গুরুত্বপূর্ণ শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের সংলগ্ন বান্দ  রোড,বরিশাল সিটি কর্পোরেশন সংলগ্ন রোড,শহীদ নজরুল ইসলাম সড়কসহ বিভিন্ন জায়গায় জীবানুনাশক স্প্রে করে ।

বরিশাল মেট্রোপলিটন পুলিশ পক্ষ থেকে জানানো হয়,ভাইরাস সংক্রমণ রোধে জীবানুনাশক স্প্রে কার্যক্রম চলমান থাকবে ।

উল্লেখ্য গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি। বিশ্বের ১৯৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাসটি। এখন পর্যন্ত এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন লাখ ৭৮ হাজার ৮৪৮ এবং মারা গেছে ১৬ হাজার ৫১৪ জন। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে এক লাখ দুই হাজার ৬৯ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ইতালিতে। ইউরোপের এই দেশটিতে মৃত্যুর মিছিল থামছেই না। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৬০১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সেখানে মৃত্যু ছয় হাজার ৭৭। দেশটিতে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা চার হাজার ৭৮৯। ফলে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৬৩ হাজার ৯২৭। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭ হাজার ৪৩২ জন।

বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিন দিন এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সর্বশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ৩৩ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন তিনজন।

করোনার বিস্তাররোধে এরই মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। চারটি দেশ ও অঞ্চল ছাড়া সব দেশ থেকেই যাত্রী আসা বন্ধ করে দেয়া হয়েছে।