বরিশাল মহানগরীর সমস্যা ও সম্ভাব্য সমাধান শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

:
: ৬ years ago

আজ নগরীর বিডিএস মিলনায়তনে Òবরিশাল মহানগরীর সমস্যা ও সমাধান শীর্ষক কর্মশালা” অনুষ্ঠিত হয়েছে। ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বরিশাল অঞ্চল-এর এ্যলামনাই ফেলো এ্যসোসিয়েশন -এর এই আয়োজনে উঠে আসে নগরীর বিভিন্ন সমস্যা ও তার সম্ভাব্য সমাধান যা প্রধান দুই রাজনৈতিক দলের মেয়র প্রার্থীদের নিকট তুলে ধরার কথা ব্যক্ত করেন আয়োজকবৃন্দ।

এ কর্মশালায় উপস্থিত ছিলেন বরিশালের নাগরিক ও যুব প্রতিনিধি এবং প্রধান প্রধান রাজনৈতিক দলের নেত্রীবৃন্দ। প্যানেল বক্তা হিসেবে মঞ্চে উপস্থিত ছিলেন প্রফেসর ইমানুল হাকিম, সাবেক অধ্যক্ষ্য, সরকারি ব্রজমোহন কলেজ; প্রফেসর শাহ্ সাজেদা, সাবেক বিভাগীয় প্রধান, মার্কেটিং বিভাগ, সরকারি ব্রজমোহন কলেজ; ডিআই এলামনাই ফেলো মিলন ভূইয়া, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, বরিশাল জেলা এবং ডিআই এলামনাই ফেলো এ্যড. পারভেজ আকন বিপ্লব, শিক্ষা বিষয়ক সম্পাদক, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বরিশাল মহানগর। সঞ্চালনায় ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল -এর বরিশাল অঞ্চলের রিজিওনাল ম্যানেজার দিপু হাফিজুর রহমান।

কর্মশালায় উঠে আসে জলাবদ্ধতা, বর্জ্য নিষ্কাশন অব্যবস্থাপনা, বাজার মনিটরিং -এর অভাব, বিশুদ্ধ পানি সরবরাহের অভাব, অপরিকল্পিত নগরায়ন, অপর্যাপ্ত স্বাস্থ্যসেবাসহ ইত্যাদি সমস্যা, একই সাথে আলোচনা করা হয় এদের সম্ভাব্য সমাধান নিয়ে।

এ সকল চিহ্নিত সমস্যাসমূহ সম্ভাব্য সমাধানসহ তুলে ধরা হবে প্রধান দুই রাজনৈতিক দলের মেয়র প্রার্থীদের নিকট আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনের পূর্বেই।

এই অনুষ্ঠানটি ইউএস এআইডি ও ইউকে এইড এর যৌথ অর্থায়নে “স্ট্রেন্দেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ ইন বাংলাদেশ” শীর্ষক প্রকল্পের অধীনে আয়োজন করা হয়। উল্লেখ্য, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল (ডিআই) একটি আন্তর্জাতিক সংস্থা যেটি আরও বেশি শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক বিশ্ব অর্জনের লক্ষ্যে সক্রিয় নাগরিকবৃন্দ ও সংবেদনশীল সরকারসমূহকে সহায়তা প্রদান করছে এবং প্রধান রাজনৈতিক দলসমূহকে সাথে নিয়ে কাজ করছে। ২০১১ সাল থেকে ডিআই বাংলাদেশে অধিকতর অংশগ্রহণমূলক রাজনৈতিক পরিবেশ তৈরিতে কাজ করছে। এর অংশ হিসেবে রাজনৈতিক যুব নেতৃবৃন্দকে ফেলোশিপের আওতায় এনে বিভিন্ন দক্ষতা উন্নয়নে কাজ করছে।