বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অবরোধ প্রত্যাহার,যান চলাচল স্বাভাবিক

:
: ৩ years ago

মধ্যরাতে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ববি উপাচার্য ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের বৈঠকে শিক্ষার্থীদের অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানান। পরে শিক্ষার্থীরা তিন দফা দাবির কথা তুলে অবরোধ কর্মসূচি প্রত্যাহার করেছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিকেল সোয়া ৫টায় বিশ্ববিদ্যালয়ের পঞ্চম তলায় কীর্তনখোলা অডিটোরিয়ামে বৈঠকে বসেন তারা। পরে বিষয়টি নিশ্চিত করেন উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন।

উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন সাংবাদিকদের জানান, যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত ন্যাক্কারজনক। তিনি শিক্ষার্থীদের দাবিগুলো শুনেছেন এবং সেগুলো বাস্তবায়নের চেষ্টা শুরু করেছেন। তবে তিনি আন্দোলনরত শিক্ষার্থীদের অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানান। প্রয়োজনে সব পক্ষের সঙ্গে বারবার বৈঠকের কথাও বলেন তিনি।

শিক্ষার্থীরা জানান, আমরা ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়েছি। এরমধ্যে হামলাকারীদের গ্রেপ্তার করতে হবে। নয়তো আবারও আমরা নতুন কর্মসূচি ঘোষণা করব।’

দাবিগুলো হলো, শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনার সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেফতার করা ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এ ঘটনায় মামলা করা, এমন ঘটনার পুরনাবৃত্তি না হয় তার নিশ্চয়তা দেওয়া এবং হলের বাইরের অনাবাসিক শিক্ষাথীদের পুরোপুরি নিরাপত্তা নিশ্চিত করা।

উল্লেখ্য, মঙ্গলবার বরিশাল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী তৌফিকুল সজল ও ফারজানা আক্তার মেমি নিজ বাড়ি খুলনায় যাওয়ার জন্য রুপাতলীস্থ বিআরটিসি কাউন্টারে যান। সেখানে কাউন্টার স্টাফ রফিক তুচ্ছ ঘটনা নিয়ে কথা কাটাকাটির জের ধরে সজল ও মেমিকে মারধর ও লাঞ্ছিত করেন। এর প্রতিবাদে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেন এবং রফিককে গ্রেফতারের দাবি জানান। পুলিশ এক ঘণ্টার মধ্যে রফিককে গ্রেফতার করে, এরপর রাতে শিক্ষার্থীদের ওপর এ হামলার ঘটনা ঘটে।