বরিশাল প্রেসক্লাবের নির্বাচন কমিশনারের বিরুদ্ধে থানায় ডাইরি

:
: ৪ years ago

আদালতের নির্দেশ অমান্য করে শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের নির্বাচন প্রক্রিয়া চালিয়ে নিয়ে যাওয়ার হুমকি প্রদানের ঘটনায় থানায় সাধারণ ডায়েরী করা হয়েছে। শনিবার (১৯ডিসেম্বর) বরিশাল কোতয়ালী থানায় জিডি করেন জাতীয় দৈনিক ভোরের কাগজের বরিশাল প্রতিনিধি এমকে রানা। জিডি নং ৮৭৪।

কামরুজ্জামান রানা (এমকে রানা) জানিয়েছেন, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের বর্তমান কার্যকরি কমিটি গঠনতন্ত্র লঙ্ঘন করে নির্বাচনের আয়োজন করেছে। তারা বরিশাল প্রেসক্লাবের নাম সংশোধন করে শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব করেছেন; কিন্তু গঠনতন্ত্র সংশোধন করে সেই নাম অর্ন্তভূক্ত করেননি।

 

প্রেসক্লাবের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপন করেছেন কিন্তু গঠনতন্ত্রে সেই ভাস্কর্য রক্ষণাবেক্ষণের কোন সুস্পষ্ট বিধি রাখেননি। তাছাড়া গঠনতন্ত্রে উল্লেখ রয়েছে, প্রতিবছর নতুন সদস্য নিতে হবে। কিন্তু প্রেসক্লাব কমিটি তা না করে মাত্র ৮০ জন সদস্য নিয়ে নির্বাচনের তফসিল ঘোষণা করেন। অথচ বরিশালে কয়েক শ’ পেশাদার সাংবাদিক রয়েছেন।

 

সাংবাদিকদের অধিকার রক্ষায় আমি প্রেসক্লাবের নাটকীয় এই নির্বাচনের বিষয়ে বিজ্ঞ আদালতের দারস্থ হই। ১৩ ডিসেম্বর বরিশালের বিজ্ঞ সহকারী জজ আদালতে প্রেসক্লাব সভাপতি, সাধারণ সম্পাদক এবং নির্বাচন কমিশনারকে বিবাদী করে মামলা দায়ের করি। মামলাটি আমলে নিয়ে মহামান্য আদালত সাংবাদিকদের কেন সদস্য হিসেবে নেওয়া হবে না জানতে চেয়ে ৪৫ দিনের শোকজসহ দোতরফা শুনানী না হওয়া পর্যন্ত প্রেসক্লাবের নিবার্চন কার্যক্রমে স্থিতিঅবস্থা জারি করেন।

 

এমকে রানা বলেন, আদালতের স্থিতিঅবস্থার আদেশ চিঠি আকারে পাওয়ার পরও সংবিধান লঙ্ঘন করে এই কমিটির গঠিত নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার আদালতের নির্দেশনা অমান্য করে নিবার্চন প্রক্রিয়া চালিয়ে রাখতে পায়তারা করছেন। তিনি যেকোন পদ্ধতিতে নির্বাচন চালিয়ে রাখার জন্য হুমকি দিচ্ছেন। এটি একদিকে যেমন আদালত অবমাননা অপরদিকে নাগরিক এবং সাংবাদিক হিসেবে আমার অধিকার হরণ। এর প্রতিকার চেয়ে থানায় জিডি করেছি।