বরিশাল নগরীর উন্নয়ন পরিকল্পনায় নারীদের মতামত নেয়া হয় না!

:
: ৬ years ago

বরিশাল নগর উন্নয়ন পরিকল্পনায় নারী ভাবনা শীর্ষক সাপ্তাহিক জাগো নারী পত্রিকার গোল টেবিল বৈঠকে বেরিয়ে এসেছে নারীদের সমস্যার বেশ কিছু চিত্র। এ ধরনের বৈঠকের প্রতি এই নগরীর নারীদের বেশ আগ্রহের সৃষ্টি করেছে। গতকাল সকাল ১১টায় শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব মিলনায়তনে জাগো নারীর গোল টেবিল বৈঠকে সভাপতিত্ব করেন, জাগো নারীর উপদেষ্টা সাংবাদিক আলহাজ্ব এম,এম, আমজাদ হোসাইন। সভায় স্বাগত বক্তব্য রাখেন, জাগো নারীর সম্পাদক সাংবাদিক গোপাল সরকার, বীর মুক্তিযোদ্ধা এনায়েত হোসেন চৌধুরী ও এনজিও ব্যক্তিত্ব রহিমা সুলতানা কাজলের উপস্থাপনায় সভায় বক্তারা বলেন, এই নগরীর উন্নয়ন পরিকল্পনায় নারীদের মতামত নেয়া হয় না।

নগরীর নারীরা সব সময়েই থাকে পিছিয়ে। যারা জনগণের ভোটে নির্বাচিত হয় সেই সব নারীদেরও স্বাধীনভাবে কাজ করতে দেয়া হয় না। যার ফলে নগরীর জনসংখ্যার অর্ধেক নারী তাদের প্রাপ্য সুবিধে থেকে বঞ্চিত হয়। বক্তারা বলেন, এই নগরীতে একটি মহিলা মার্কেট, যানবাহনে যাতায়াতে নারীদের জন্য আলাদা সিটের ব্যবস্থা করা, বিনোদনকেন্দ্রগুলোতে নারী শিশুদের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা, হাসপাতালগুলোতে নারীদের চিকিৎসা ব্যবস্থায় অগ্রাধিকার দেয়া, নিরাপদ মাতৃত্বের ব্যবস্থা করা, নগরীর ময়লা-আবর্জনা নিয়মিত ও সময়মত পরিস্কার না করায় নারী ও শিশুরা বেশী অসুস্থ হয়ে পড়ছে। নারীদের জন্য বিনোদন কেন্দ্র, দুটি বাস টার্মিনালে এবং নগরীর বিভিন্ন স্থানে উন্নতমানের টয়লেটের ব্যবস্থা করা, মাদকের হাত থেকে নারী ও শিশুদের রক্ষার জন্য সরকারি-বেসরকারি উদ্যোগে সামাজিক আন্দোলন জোরদার করা, নারী শ্রমিক ও কর্মজীবীদের ন্যায্য মজুরী বেতন নিয়মিত প্রদান করা, কর্মজীবী মহিলাদের জন্য আলাদা হোস্টেল নির্মাণ, সন্ধ্যার পর সন্তান রাস্তায় না যায়, লেখাপড়ার প্রতি অভিভাবকদের বিশেষ দৃষ্টি রাখার কথা বলেন। সকল অংশগ্রহণকারী জাগো নারী পত্রিকাকে এ উদ্যোগের জন্য ধন্যবাদ জানান এবং আগামীতেও এমন কার্যক্রম অব্যাহত রাখার দাবী জানান। প্রত্যেকেই নগরীর নারীদের এভাবে অরাজনৈতিক, প্লাটফরমে এসে একত্রিত হয়ে এগিয়ে যেতে পারলে নারীদের সমস্যাগুলো ধীরে ধীরে সফল হতে পারবে বলে মতামত ব্যক্ত করেন।

গোল টেবিল বৈঠকে বক্তব্য রাখেন, জাগো নারীর উপদেষ্টা সমাজসেবী অর্পনা খা, রাহাত আনোয়ার হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক শারমিন আক্তার, সিটি কর্পোরেশনের প্যালেন মেয়র শরীফ তাছলিমা কালাম পলি, এনজিও ব্যক্তিত্ব জাগো নারীর উপদেষ্টা রহিমা সুলতানা কাজল, বরিশাল সদর উপজেলার ভাইস চেয়ারম্যন, রেহানা বেগম, মুলাদী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামীমা নাসরিন, ডাঃ মনিষা চক্রবর্তী,প্রফেসর সুলতানা বেগম লিলি, অধ্যাপিকা টুনু রানী কর্মকার, এ্যাড. লীলা চক্রবর্তী, সমাজসেবী জাগো নারীর সদস্য মেরী জনসন, অধ্যাপিকা শিবানী চৌধুরী, সাবেক কাউন্সিলর মিনু রহমান, এনজিওর জাহানারা বেগম স্বপ্না, শিল্পী বর্মন মিনু, শামিমা আক্তার, হাসিনা বেগম নিলা, ফরিদা ইয়াসমিন, শিক্ষিকা শ্যামলী সাহা, বিলকিস আহম্মেদ লিলি, ইসমত ফারহানা, অধ্যাপিকা রিনা দেবনাথ, অধ্যাপিকা হোসনেজাহান, অধ্যাপক জাহান আরা লাইজু, ইসরাত জাহান লাভলী, হোসনেয়ারা বেগম, সাংবাদিকদের মধ্যে এস, এম ইকবাল, মুরাদ আহম্মেদ, মোঃ কামাল উদ্দিন, বেলা সাহা, খোরশেদ আলম, সুমাইয়া জিসান, মর্জিনা বেগম, মিতা সরকার প্রমুখ।