বরিশাল নগরীতে নারী ও শিশুর যৌন সহিংসতা ও হত্যার প্রতিবাদে মানববন্ধন

লেখক:
প্রকাশ: ৫ years ago
বরিশাল নগরীতে নারী ও শিশুর যৌন সহিংসতা ও হত্যার প্রতিবাদে মানববন্ধন। ছবি: এন আমিন রাসেল

যৌন আক্রমণ আর নয়’ এ শ্লোগান নিয়ে বরিশাল নগরীতে নারী ও শিশুর প্রতি একের পর এক যৌন সহিংসতা ও হত্যার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

মঙ্গলবার (০৩রা সেপ্টেম্বর) সকাল ১১টায় নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনে ধর্ষণ ও ধর্ষণ পরবর্তী হত্যা, যৌন অত্যাচার সহ সকল সহিংসতার বিরুদ্ধে নারীপক্ষ ও বরিশাল মহিলা কল্যাণ সংস্থা এই মানবন্ধনের আয়োজন করে।

এসময় বক্তারা নারীকে যথার্থ সম্মান প্রদান সহ দ্রুততার সাথে সকল অপরাধিদের উপযুক্ত শাস্তির মাধ্যমে বিচার কার্যক্রম সম্পন্নে দাবী জানান।

বরিশাল সিটি কর্পোরেশনের সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর কোহিনুর বেগম এর সভাপতিত্বে ও তারুণ্যের কন্ঠস্বর প্লাটফর্ম জেলা সমন্বয়ক সোহানুর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- মহিলা পরিষদ বরিশাল জেলা শাখার যুগ্ম সম্পাদক প্রতিমা সরকার, এসইউভিও’র নির্বাহী পরিচালক হাসিনা বেগম নীলা, বিএসডিপির প্রতিনিধি মো. জাহিদুল ইসলাম প্রমুখ।

বক্তারা বিগত ছয় মাস নারী ও শিশু নির্যাতনের পরিসংখ্যান তুলে ধরে বলেন, ‘গত ৬ মাসে সারা দেশে ৬৩০ জন নারী ধর্ষণের শিকার হয়েছে। যার মধ্যে গণধর্ষণের শিকার হয়েছে ১৫৩ জন। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩৭ জন এবং ধর্ষণের শিকার হয়ে আত্মহত্যা করেছে ৭ নারী। ১০৫ জন নারীর উপর ধর্ষণের চেষ্টা হয়েছে। যার মধ্যে একজন আত্মহত্যা করেছে এবং একজনকে হত্যা করা হয়েছে। যৌন হয়রানির শিকার হয়েছে ১২৭ জন। যাদের মধ্যে ৮ জন আত্মহত্যা করেছেন। ধর্ষণের প্রতিবাদ করায় খুন হয়েছে ৩ জন নারী ও দু’জন পুরুষ।

বক্তারা বলেন, নারী ও শিশুর উপর সহিংসতা নতুন কোন বিষয় নয়। এর মোকাবেলায় সরকারি-বেসরকারি নানা উদ্যোগও চলমান। তবে নারীর প্রতি হিংসতা দমনে রাষ্ট্র এতটাই ব্যর্থ যে সহিংসতা এখন মহামারী আকার ধারণ করেছে। শিশু থেকে বৃদ্ধ সকল বয়সের নারী যৌন সহিংসতা ও ধর্ষণের শিকার হচ্ছে। ছেলে শিশুরাও বলাৎকার থেকে রেহাই পাচ্ছে না।

এসময় বক্তারা হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন, দ্রুত বিচার নিশ্চিতকরণ এবং জাতীয় পর্যায়ে কমিটি গঠনের মাধ্যমে নারীর প্রতি সহিংসতা, যৌন নির্যাতন ও ধর্ষণ সংক্রান্ত সকল আইন বাস্তবায়নের অগ্রগতি ও প্রতিবন্ধকতা নিয়মিত পরিবীক্ষণ ও যথাযথ নির্দেশ দিতে সরকারের প্রতি জোর আহ্বান জানান।