#

গত ২৪ ঘন্টায় জেলা প্রশাসন বরিশালের উদ্যোগে ৩১১৯ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ; নগদ ৭,৬১,০০ টাকা বিতরণ; বস্তির ঘরে ঘরে গিয়ে জেলা প্রশাসকের ত্রাণ বিতরণ এবং বেসরকারী খাতে পর্যায়ক্রমে ১৩০০ পরিবারকে ত্রাণ বিতরণ কর্মসূচী উদ্বোধন; সামাজিক দূরত্ব নিশ্চিতকরণসহ বিভিন্ন কার্যক্রম অব্যাহত; সরকারি নির্দেশনা অমান্য করায় মোবাইল কোর্ট পরিচালনা করে গত ২৪ ঘণ্টায় সর্বমোট ২৭,০৫০ টাকা জরিমানা আদায় ।

আজ বরিশাল জেলার বিভিন্ন উপজেলায় জেলা প্রশাসনের উদ্যোগে করোনা প্রতিরোধের নিমিত্তে জনসাধারণের গৃহে অবস্থান নিশ্চিতকরণের লক্ষ্যে জেলা প্রশাসক এস,এম, অজিয়র রহমানের নির্দেশনায় উপজেলা নির্বাহী অফিসারগ ৩১১৯ টি নিন্ম আয়ের ও কর্মহীন দরিদ্র পরিবারের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা করেন। এস আর সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে পর্যায়ক্রমে ১৩০০ টি পরিবারে ত্রাণ বিতরণ করা হবে।

আজ সকালে লাকুটিয়া এলাকায় এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমান। এছাড়াও তিনি ব্র্যাকের সহায়তায় কে,টি,সি বস্তিতে ১৬৬ টি পরিবারের মাঝে ঘরে ঘরে গিয়ে নগদ ১৫০০ টাকা করে অর্থ সহায়তা প্রদান করেন। তাছাড়াও জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা প্রশাসন কর্তৃক মাইকিং কার্যক্রম পরিচালনা করা হয়। পাশাপাশি জেলা প্রশাসনের উদ্যোগে জেলা শহর এবং উপজেলাসমূহের বিভিন্ন স্থানে জীবাণুনাশক স্প্রে ছিটানো হয়।

করোনা ভাইরাসের বিস্তার রোধকল্পে গৃহীত প্রতিরোধমূলক কার্যক্রম ও সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ এবং এ বিষয়ে জনসাধারণকে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে বরিশাল জেলা প্রশাসনের নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে আজ ০৫.০৪.২০২০ তারিখ সকাল ১০.৩০ ঘটিকা থেকে দুপুর ১.৩০ ঘটিকা পর্যন্ত বরিশাল মহানগরীর চৌমাথা, নথুল্লাবাদ, কাশীপুর, সদর রোড,ত্রিশ গোডাউন ও সাগরদী এলাকায় মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়। জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান এঁর নির্দেশনায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াউর রহমান ও মোঃ সাইফুল ইসলাম। এসময় করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে গণসচেতনতা ও লিফলেট বিতরণ কার্যক্রম পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনাকালে সোনালী ব্যাংক চৌমাথা শাখা ও রূপালী ব্যাংক সদর রোড শাখাসহ বেশ কয়েকটি ব্যাংকে গ্রাহকদের লম্বা লাইনে নিরাপদ দূরত্বে অবস্থানের বিষয়টি সামনে থেকে তদারকি করা হয় এবং এ দূরত্ব বজায় রেখে গ্রাহকসেবা দেওয়ার জন্য ব্যাংক ম্যানেজারদের অনুরোধ করা হয়। এ সময় সরকারি নির্দেশনা অমান্য করায় এবং সামাজিক দূরত্ব মেনে না চলায় সংক্রামক রোগ (নিয়ন্ত্রণ, প্রতিরোধ ও নির্মূল) আইন ২০১৮ এর ২৪ ধারা অনুযায়ী এবং দন্ডবিধি ১৮৬০ এর ১৮৮ ধার ও ২৬৯ ধারা মোতাবেক মোটরসাইকেল আরোহী, নির্দেশ উপেক্ষা করে দোকান অর্ধেক খোলা রেখে আড্ডারত ব্যক্তি এবং আইন অমান্যকারীদের কাছ থেকে মোট ৬,৮৫০ টাকা জরিমানা আদায় করা হয়।

এদিকে গতকাল বিকাল ৪.৩০ টা থেকে সন্ধ্যা পর্যন্ত শ্রদ্ধেয় জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জনাম এস, এম, অজিয়র রহমান এর নির্দেশনায় নথুল্লাবাদ, নতুনবাজার ও কাকাশুরা বাজারে মোবাইল কোর্ট ও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে গণসচেতনতা কার্যক্রম পরিচালনা করা হয়। উক্ত কার্যক্রম পরিচালনায় নেতৃত্ব প্রদান করেন বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নাজমুল হুদা।

অভিযান চলাকালে সরকারি ব্রজমোহন কলেজের সামনে একটি মোটরসাইকেল সহ কয়েকজন সামাজিক দূরত্ব নিয়ম না মানায় তিনজন কে সংক্রামক রোগ (নিয়ন্ত্রণ, প্রতিরোধ ও নির্মূল) আইন ২০১৮ এর ২৪ ধারা অনুযায়ী ১০০০ টাকা করে মোট ৩০০০ টাকা জরিমানা করা হয়। গতকাল বিকালে বানারীপাড়া উপজেলার কাজলাহার বাজার, জম্বুদ্বীপ বাজার, রায়ের হাট, গাভা বাজার এবং উপজেলা সদর বাজারে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। বর্তমান সময়ে অত্যাবশ্যকীয় নয় এমন দোকান খোলা থাকায় বিভিন্ন বাজারে চারটি মামলায় ২২০০/- (দুই হাজার দুইশত) টাকা জরিমানা করে আদায় করা হয়। উক্ত কার্যক্রম পরিচালনায় নেতৃত্ব প্রদান করেন বানারীপাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  অনুপ দাশ।

তকাল বিকালে গৌরনদী উপজেলার হাইওয়ে রোডে বরিশাল টু ঢাকা ট্রাক বোঝাই করে ঢাকার উদ্দেশ্য যাওয়ার সময় সরকারি নির্দেশ অমান্য করায় ৩টি ট্রাকে ১৫,০০০ টাকা জরিমানা আদায় করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন ইসরাত জাহান ,উপজেলা নির্বাহী অফিসার, গৌরনদী।

আজ সদর উপজেলার টুঙ্গিবাড়িয়া, চরকাউয়া ও মহানগর এলাকায় ৭০০ অসহায়, দরিদ্র ও কর্মহীন পরিবারের মাঝে ৭ মেট্রিক টন চাল সহ অন্যান্য ত্রাণ সামগ্রী এবং ১,০০,০০০ টাকা বিতরণ করেন সদর উপজেলার সহকারী কমশনার (ভূমি)  মোঃ মেহেদী হাসান। এছাড়াও অসহায় শিল্পিদের ৩০ টি পরিবার, খ্রিস্টান সমিতির ২০ টি পরিবার ও নরসুন্দর কল্যান সমিতির ৪০ টি পরিবারে ( ১০ কেজি চাল, ৩ কেজি আলু, ১কেজি ডাল, সাবান) ত্রাণ বিতরণ করা হয়।

আগৈলঝড়া উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলাম উপজেলার রত্নপুর ইউনিয়নের বারপাইকা গ্রামে বাড়ী বাড়ী গিয়ে ২৬ টি কর্মহীন দরিদ্র পরিবারে চালসহ অন্যান্য ত্রাণ সামগ্রী বিতরণ করেন। এ সময় তিনি সামাজিক দূরত্ব নিশ্চিত করার নিমিত্তে সকলকে বাড়ীতে থাকার আহ্বান জানান।

বাকেরগঞ্জ উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার মাধবী রায় উপজেলার কলসকাঠী এবং চরামদ্দি ইউনিয়নে ৭০ টি পরিবারের মাঝে চালসহ অন্যান্য ত্রাণ সামগ্রী বিতরণ করেন। এ সময় তিনি জনগণকে কোভিড-১৯ নিয়ে সচেতন হওয়ার এবং সামাজিক দূরত্ব বজায় রাখার আহবান জানান। গৌরনদী উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান উপজেলার কসবা ইউনিয়নে বেসরকারিভাবে প্রাপ্ত ৬০০ প্যাকেট ত্রাণসামগ্রী ৬০০ টি পরিবারের মাঝে বিতরণ করেন। এ সময় তিনি সবাইকে নিজ গৃহে অবস্থান করার অনুরোধ জানান। উজিরপুর উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার প্রণতি বিশ্বাস উপজেলার হারতা ইউনিয়নে ২০ টি সুবিধা বঞ্চিত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী এবং ৬,০০০ টাকা বিতরণ করেন। বানারীপাড়া উপজেল

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন