বরিশাল জেলায় মা ইলিশ রক্ষায় অভিযানে ৫১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ৪ লাখ মিটার জাল জব্দ।

লেখক:
প্রকাশ: ৫ years ago

আজ ১৩ অক্টোবর সারাদিন বরিশাল জেলায়, জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট এস, এম, অজিয়র রহমানের নির্দেশনায় বরিশাল জেলার ১০ টি উপজেলার বিভিন্ন নদ-নদীতে অভিযান চালিয়ে প্রায় ৪ লাক্ষ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মা ইলিশ ধরার অপরাধে ৫১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়। জব্দ কৃত ১০ মন ইলিশ মাছ মাদ্রাসায় এবং এতিমখানা বিতরণ করা হয়। বরিশাল সদর উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ২ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।
এসময় মা ইলিশ ধরার অপরাধে ২০ জনকে ১ বছর করে কারাদন্ড প্রদান করা হয় এবং ৪ মন ইলিশ মাছ মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়। বাকেরগঞ্জ উপজেলায় বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ১৫ শত মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মা ইলিশ ধরার অপরাধে ৭ জনকে ১ বছর করে কারাদন্ড প্রদান করা হয় এবং ৫ কেজি ইলিশ মাছ মাদ্রাসায় বিতরণ করা হয়। বাবুগঞ্জ উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ২৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয় এবং ২০ কেজি ইলিশ মাছ মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়। উজিরপুর উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মা ইলিশ ধরার অপরাধে ২ জনকে ১ বছর করে কারাদন্ড প্রদান করা হয় এবং ৫ কেজি ইলিশ মাছ মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়। মুলাদী উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৩০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মা ইলিশ ধরার অপরাধে ৩ জনকে ১ বছর করে কারাদন্ড প্রদান করা হয় এবং ৫০ কেজি ইলিশ মাছ মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়। বানারীপাড়া উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৩৫ শত মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মা ইলিশ ধরার অপরাধে ২ জনকে ২০ দিন করে কারাদন্ড প্রদান করা হয় এবং ১৫ কেজি ইলিশ মাছ এতিমখানা বিতরণ করা হয়। আগৌলঝাড়া উপজেলায় মা ইলিশ রক্ষায় অভিযান চলমান আছে। গৌরনদী উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ২৫ শত মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় ১৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পর তা এতিমখানা বিতরণ করা হয়।
মেহেন্দিগঞ্জ উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৯ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মা ইলিশ ধরার অপরাধে ৪ জনকে ১৫ দিন করে কারাদন্ড প্রদান করা হয় এবং ১০ কেজি ইলিশ মাছ মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়। হিজলা উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৪৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মা ইলিশ ধরার অপরাধে ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেওয়া হয় এবং ৮০ কেজি ইলিশ মাছ মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভুমি), মৎস্য কর্মকর্তা। এসময় সহযোগিতা করেন নৌপুলিশ, কোস্টগার্ড, নৌবাহিনী, পুলিশের সদস্যরা। বরিশাল জেলায় জনস্বার্থ এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।