বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তির অনুমতি

:
: ৭ years ago
বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ

নবস্থাপিত বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে বিএসসি ইঞ্জিনিয়ারিং কোর্স চালু ও শিক্ষার্থী ভর্তি করার অনুমতি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উপ-সবি সুবোধ চন্দ্র ঢালী বিষয়টি নিশ্চিত করেন।
তিনি জানান, বিএসসি-ইন-সিভিল ইঞ্জিনিয়ারিং এবং বিএসসি-ইন-ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং কোর্সে ৬০ জন করে শিক্ষার্থী ভর্তি করা হবে। এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে বলে জানান তিনি।
উল্লেখ্য, প্রায় ৬ একর জমির ওপর বরিশাল-ভোলা মহাসড়কের ধারে সাহেবের হাট এলাকায় বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজটিতে নেভাল আর্কিটেক্ট ছাড়াও প্রাথমিকভাবে সিভিল ও কম্পিউটার সায়েন্স বিষয়ে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক। তবে অদুর ভবিষ্যতে অবকাঠামো সুবিধা সহ শিক্ষক নিােগের মাধ্যমে আরো কয়েকটি বিষয়ে এখানে ছাত্রÑছাত্রী ভর্তিও ক্ষেত্রে কলেজ কতৃপক্ষ সিদ্ধান্ত গ্রহণ করবে বলে জানিয়েছে একাধিক দায়িত্বশীল সূত্র।

শিক্ষা ক্ষেত্রে অগ্রবর্তি দেশের দক্ষিণাঞ্চলে কারিগিরি শিক্ষার ক্ষেত্রে আন্ডার গ্রাজুয়েট পর্যায়ের কোন শিক্ষা প্রতিষ্ঠান এতদিন ছিল না। ২০০৮ সালে বরিশাল টেক্সটাইল ইনস্টিটিউটটিকে পূর্ণাঙ্গ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে রূপান্তরের কার্যক্রম শুরু হলেও দুদফায় প্রকল্প মেয়াদ বৃদ্ধি করেও তার অবকাঠামোর নির্মান কাজ চলতি অর্থবছরেও শেষ হচ্ছে না। সে হিসেবে বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজটির নির্মান কাজের অগ্রগিত কিছুটা সন্তোষজনক বলে মনে করছেন ওয়াকিবাহাল মহল। বরিশাল ইঞ্জনিয়ারিং কলেজ দেশের দক্ষিণাঞ্চলে কারিগরি শিক্ষার ক্ষেত্রে এক নতুন মাইল ফলক হতে পারে বলে মনে করছেন স্থাণীয় শিক্ষাবীদ সহ অভিভাবক মহলও।