বরিশালে ২৫০ ভবনকে নোটিশ: ৫শ’ ভবনের বিরুদ্ধে এ্যাকশনে যাচ্ছেন মেয়র কামাল

লেখক:
প্রকাশ: ৬ years ago

বরিশাল নগরীর ৫ শতাধিক ভবনের বিরুদ্ধে শীঘ্রই ব্যবস্থা নিতে মাঠে নামছে বরিশাল সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। এসব ভবনের মধ্যে কোনটার প্লান রয়েছে আবার কোনোটার প্লানই নেই। এর ফলে চরম ঝুকিঁতে পড়েছে এখানকার নগরবাসী। বরিশাল সিটি করপোরেশন(বিসিসি) কর্তৃপক্ষ এক জরিপের মাধ্যমে ঝুকিপূর্ন এধরনের ভবন চিহিৃত করেছে।

এই নিয়ে গতকাল দুপুরে নগর ভবনে কাউন্সিলরদের নিয়ে সিটি মেয়র আহসান হাবিব কামাল জরুরী সভা করেন। সিটি মেয়র আহসান হাবিব কামল এর সভাপতিত্বে ওই সভায় নগরীর ৩০টি ওয়ার্ডের অধিকাংশ কাউন্সিলর উপস্থিত ছিলেন। সভা সুত্রে জানা গেছে, প্লানবহির্ভুত ভবন মালিকদের জরিমানা করার বিষয়ে প্রস্তাব উঠলে তাতে ৩০টি ওয়ার্ডের কাউন্সিলরদের মধ্যে ৪/৫জন পক্ষে মত দেন। বাকিরা সকলে হাত তুলে আপত্তি তুলেছেন।

তবে মেয়র কামাল নগরীতে অসংখ্য প্লানবর্হিভূত ভবনের মালিকদের বিরুদ্ধে সহনীয় কি ব্যবস্থা নেয়া যায় তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন। সিটি করপোরেশনের সড়ক পরিদর্শক জাহাঙ্গির হোসেন বলেন, রানা প্লাজাসহ বিভিন্ন দুর্ঘটনার কারনে এতোদিন ভবনের রিভাইজ প্লান বন্ধ ছিল। এটি ফের চালু করে নগরীর কোন কোন ভবন প্লানবিহীন তা খুজতে ২টি টিম করে দেয়া হয়েছে।

ওই টিমের একটির দায়িত্বে থাকায় তিনি গত সপ্তাহে এ পর্যন্ত ২৫০টি ভবন মালিককে নোটিশ দিয়েছেন। অপর টিমেও এমন সংখ্যক নোটিশ প্রদান করা হয়েছে। তারা জরিপে দেখেছেন ৩ তলা প্লান করা ভবন ৪/৫ তলা করা হয়েছে। আবার বর্ধিত এলাকায় বিনা প্লানেই ঝুকিপূর্নভাবে ভবন উঠেছে। এই বিষয়ে বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: ওয়াহিদুজ্জামান বলেন, নগরীতে প্লান নেই এমন অবৈধভাবে অসংখ্য ভবন গড়ে উঠেছে। এক জরিপে দেখা গেছে নগরীতে এর সংখ্যা ৫ শতাধিক। গতকাল এক সভায় এসব ভবনের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার প্রস্তাব তোলা হয়।

মেয়র আহসান হাবিব কামাল বলেন, আমাকে নিস্প্রভই থাকতে হবে। হইচই না করে নিরবে নিভৃতে কাজ করতে হবে। আমি মনে করি এভাবেই আমি সফল।

তিনি বলেন, নগরকে সুন্দর করে সাজাতে ধীরে ধীরে কাজ করে যাচ্ছেন।