বরিশালে হোম কোয়ারেন্টাইনে না থাকার অপরাধে ২০ হাজার টাকা, বাজার মনিটরিংয়ে ৬৮ হাজার টাকা জরিমানা

লেখক:
প্রকাশ: ৪ years ago

বরিশালে হোম কোয়ারেন্টাইনে না থাকার অপরাধে ২০ হাজার টাকা এবং বাজার মনিটরিংয়ে ৬৮ হাজার টাকা জরিমানা ও সামাজিক অনুষ্ঠান বন্ধ।

আজ ২০ মার্চ শুক্রবার সকাল ১১ টার দিকে বরিশাল নগরীতে মোবাইল কোর্ট অভিযান চালিয়ে ২ জন বিদেশ ফেরত ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে না থাকার অপরাধে এবং সরকারি নির্দেশনা অমান্য করায় মোবাইল কোর্টের মাধ্যমে নগরীর জীবনানন্দ দাশ সড়ক মুন্সিগ্রেজ এলাকায় ফ্রান্স ফেরত বাবুল হোসেনকে ১৫ হাজার টাকা এবং বাগিয়া ২৯ নং ওয়ার্ডে কুয়েত ল ফেরত মোঃ সাইদ কে ৫ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয় পাশাপাশি তাদের হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য নির্দেশ প্রদান করেন।

এদিকে বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ ইউনিয়নের দক্ষিণ রামকঠী ১ নং ওয়ার্ডে মোঃ জামাল হাওলাদার এর বাড়িতে সুন্নতে খাৎনার অনুষ্ঠান আয়োজন করা হয়েছে অনুষ্ঠানে পাঁচশতাধিক অতিথিদের আমন্ত্রণ ছিল জানা গেছে তাদের মধ্যে দুজন বিদেশ ফেরত অতিথির অংশগ্রহণ করার কথা ছিল। বিষয়টি অবগত হয়ে মোবাইল কোর্ট অভিযানের মাধ্যমে অনুষ্ঠানটি বন্ধ করে দেওয়া হয়। পাশেই চরআইচা গ্রামে একটি বিয়ের অনুষ্ঠানও বন্ধ করে দেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেলা প্রশাসকের কার্যালয় বরিশাল মোঃ জিয়াউর রহমান এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর নিরাপদ খাদ্য পরিদর্শক প্রসেকিউটিং অফিসার মোঃ জাকির হোসেন আজাদ।

আইনশৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন কোতোয়ালি মডেল থানা পুলিশের একটি টিম। এদিকে অপর একটি মোবাইল কোর্ট টিম জেলা প্রশাসন বরিশাল এস, এম, অজিয়র রহমানের নির্দেশে আজ বরিশাল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বাজার মনিটরিং অভিযান পরিচালনা করা হয়।

বরিশাল নগরীর ফরিয়াপট্টিতে বাজার মনিটরিংয়ে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসন বরিশালের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুল ইসলাম। অভিযানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি বিক্রয়কারী তিনটি দোকানে মূল্য তালিকা না থাকা এবং অধিক দামে দ্রব্য বিক্রয়ের অপরাধে মোট ৬৮ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

চালের দাম বেশি রাখার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারা মোতাবেক সম্মিলিত বাণিজ্য ভান্ডার কে ২৫ হাজার টাকা এবং পণ্যের মূল্য তালিকা না থাকায় একই আইনের ৩৯ ধারা মোতাবেক মেসার্স মহাদেব ভান্ডার কে ৩০ হাজার টাকা এবং ভাই ভাই স্টোর কে ১৩ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

পাশাপাশি চলমান করোনাভাইরাস সংক্রান্ত উদ্বেগজনক পরিস্থিতির সুযোগ নিয়ে দ্রব্যমূল্য বৃদ্ধি না করা এবং অন্যয্য মুনাফা না করার বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়। এসময় আইনশৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন র‍্যাব-৮ এবং বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম। কর্তব্যরত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দয় জানান জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।