বরিশালে ‘ হেপাটাইটিস -বি ‘ ভ্যাকসিন প্রতারক চক্রের মূল হোতাসহ ০৪জন আটক

লেখক:
প্রকাশ: ৪ years ago

মোঃ শাহাজাদা হিরা:: জেলা প্রশাসনের নিয়মিত মোবাইল কোর্ট অভিযানের অংশ হিসেবে আজ বরিশাল মহানগরীর টিটিসি লেন, চৌমাথা এলাকায় আজ ৩১ আগস্ট সোমবার দুপুর ১ টার দিকে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়। বরিশালের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এস, এম, অজিয়র রহমান এর নির্দেশনায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াউর রহমান এ অভিযান পরিচালনা করেন। অভিযানকালে দেখা যায় নগরীর টিটিসি লেন এ একটা বাসায় অফিস খুলে মোঃ আল আমিন ও তার চার সহযোগী বিভিন্ন বাসায় বাসায় গিয়ে হেপাটাইটিস বি ভাইরাসের টিকা দিচ্ছেন। এ পর্যন্ত তারা আল-নূর ওয়েলফেয়ার ফাউন্ডেশন নামের অনুমোদনহীন প্রতিষ্ঠানের মাধ্যমে দীর্ঘদিন ধরে টিকা দিয়ে আসছে। 

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রদান সহ তাদের টেকনিশিয়ান তারা কেউই মেডিকেল ব্যাকগ্রাউন্ডের না, তাদের নেই কোন অনুমোদন কিংবা লাইসেন্স। টিকা দেওয়ার নিয়ম-কানুন সম্পর্কেও নেই তাদের কোন জ্ঞান, এ বিষয়ে বরিশাল সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ মুন্সী মুবিনুল হক তাদেরকে জিজ্ঞাসাবাদ করলে তারা টীকাদানের নিয়ম-কানুন সম্পর্কে ভুল-ভাল উত্তর প্রদান করেন। জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা জৈনক হাবিব নামক এক ব্যক্তি থেকে ৫০ হাজার টাকার বিনিময়ে আল-নূর ওয়েলফেয়ার ফাউন্ডেশন নামের অনুমোদনহীন প্রতিষ্ঠানের লাইসেন্স কিনেন (যদিও তার সঠিক কাগজ দেখাতে পারেন নি), বাস্তবে এভাবে কোন ব্যক্তি থেকে লাইসেন্স কেনার কোন নিয়ম বা বিধান কিছুই নাই। এসময় আরো জানা যায়, এই চক্র প্রায় বছর খানেক ধরে মানুষের বাসায় গিয়ে গিয়ে মানু্ষকে নানা ভাবে বিভ্রান্ত করে টীকা নিয়ে অনেক টাকা হাতিয়ে নিয়েছেন।

সার্বিক বিবেচনায় মেডিকেল এবং ডেন্টাল কাউন্সিল আইন ২০১০-এর ২৮ ধারা মতে প্রতারণামূলক প্রতিনিধিত্ব করায় এবং ভূয়া নিবন্ধন দাবি করার নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াউর রহমান এ চক্রের মূল হোতা মোঃ আল আমিন কে ৬ (ছয়) মাস ও তার চার সহযোগী সাব্বির হোসেন, ইমতিয়াজ আহমেদ, রিম্পা, সম্পা কে ১(এক) মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। অভিযানে প্রসিকিউশন অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন জেলা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ মুন্সী মুবিনুল হক এবং আইন শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করেন বরিশাল গোয়েন্দা পুলিশ নেতৃত্বাধীন একটি টিম। অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, জনস্বার্থ এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।