বরিশালে স্বাস্থ্য বিধি না মানায় ১৪ ব্যক্তি ও ৯ প্রতিষ্ঠানকে জরিমানা

লেখক:
প্রকাশ: ৪ years ago

স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিতকরণে বরিশালের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জনাব এস, এম, অজিয়র রহমান-এর নির্দেশনায় সকাল থেকেই নগরীর বিভিন্ন ব্যস্ততম এলাকা জেলা প্রশাসন বরিশাল এর এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের দুইটি মোবাইল কোর্ট টিম অভিযান ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করেন ।

করোনা ভাইরাস মোকাবেলায় সম্প্রতি স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সরকার কর্তৃক গণপরিবহন চলাচল ও হাটবাজার শপিংমল চালু রাখার অনুমোদন প্রদান করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে বাসে যাত্রী পরিবহন, সরকার নির্ধারিত ভাড়া আদায় এবং হাটবাজার ও শপিংমলে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা তা মনিটরিং করার জন্য বরিশাল নগরীর সাগরদী বাজার ও নথুল্লাবাদ বাসস্ট্যান্ড এলাকায় আজ ২১ জুন সকাল ১১ টা থেকে দুপুর দেড় টা পর্যন্ত অভিযান পরিচালনা করেন বরিশাল জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শরীফ মোহাম্মদ হেলাল উদ্দীন।

 

এসময় স্বাস্থ্যবিধি ও নির্ধারিত ভাড়া তালিকা মেনে চলতে প্রতিটি বাস কাউন্টারে নির্দেশনা প্রদান করা হয় এবং যাত্রীদের মাস্ক ব্যবহারসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করা হয়।

 

অভিযানকালে নগরীর রুপাতলী বাস টার্মিনাল এলাকায় স্বাস্থ্যবিধি না মেনে ক্রেতা জমায়েত করার অপরাধে ০১ দোকানিকে ১০০০/- টাকা এবং সাগরদী বাজারে মূল্যতালিকা প্রদর্শন না করা ও স্বাস্থ্যবিধি না মেনে বেচাকেনা করার অপরাধে ০১টি বেকারি, ০৪ জন মুদি দোকানী ও ০১ জন মাংসের দোকানীকে মোট ৮০০০/- টাকা অর্থদন্ড প্রদান করে তাৎক্ষণিক আদায় করা হয়। অভিযানে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করে বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম।

 

এদিকে কোভিড-১৯ সংক্রমণ মোকাবেলায় একই সময়ে স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিতকরণে নগরীর বিভিন্ন গুরুত্বপুর্ণ এলাকায় অভিযান পরিচালনা করেন বরিশাল জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আতাউর রাব্বী। এসময় স্বাস্থ্যবিধি ও নির্ধারিত ভাড়া তালিকা মেনে চলতে প্রতিটি বাস কাউন্টারে নির্দেশনা প্রদান করা হয় এবং যাত্রীদের মাস্ক ব্যবহার সহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করা হয়।

 

অভিযানকালে নগরীর চৌমাথা ও নথুল্লাবাদ বাস টার্মিনাল এলাকায় মাস্ক না পরে ঘোরাফেরা করার ফলে অবহেলাজনিত কার্যক্রমের মাধ্যমে সংক্রামক রোগের বিস্তার ঘটতে পারে এমন অপরাধ সংঘটনের জন্য ০৬ জন যাত্রী ও পথচারীকে মোট ১৬০০/- টাকা অর্থদন্ড প্রদান করে তাৎক্ষণিক আদায় করা হয়। উক্ত মোবাইল কোর্ট অভিযানে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করেন লেফটেন্যান্ট শুভসহ বাংলাদেশ সেনাবাহিনীর একটি বিশেষ টিম।

গৌরনদী উপজেলায় স্বাস্থ্যবিধি প্রতিপালনে মোবাইল কোর্ট
করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে নিরাপদ সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ, গণজমায়েত বন্ধ ও স্বাস্থ্যবিধি পরিপালনে গৌরনদী বন্দর, বাসস্ট্যান্ড ও টরকী বাজারে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন বরিশাল জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আলী সুজা।

 

অভিযানকালে মাস্ক না পরে ঘোরাফেরা করার ফলে অবহেলাজনিত কার্যক্রমের মাধ্যমে সংক্রামক রোগের বিস্তার ঘটতে পারে এমন অপরাধ সংঘটনের জন্য দণ্ডবিধি, ১৮৬০ এর ২৬৯ ধারা অনু্যায়ী ০৭ জন পথচারীকে ও ১টি কাপড়ের দোকানকে মোট ৩৭০০ টাকা অর্থদণ্ড প্রদান করে তাৎক্ষণিক আদায় করা হয়।

 

অধিকন্তু মোবাইল কোর্ট পরিচালনার সময় বাজারে আগত জনসাধারণের মাঝে স্বাস্থ্যবিধি পরিপালনে সচেতনতামূলক প্রচারণা চালানো হয় এবং মাস্ক বিতরণ করা হয়। উক্ত মোবাইল কোর্ট পরিচালনায় গৌরনদী থানা পুলিশ সহযোগিতা করে।

 


স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিতকরণে ২০ জুন বিকেল ৪ টায় বরিশাল নগরীর বাংলাবাজার, মুন্সী গ্যারেজ ও লঞ্চঘাট এলাকায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াউর রহমান।

 

অভিযানকালে নগরীর লঞ্চঘাট ও নথুল্লাবাদ মুন্সী গ্যারেজ এলাকায় মাস্ক না পরে ঘোরাফেরা করার ফলে অবহেলাজনিত কার্যক্রমের মাধ্যমে সংক্রামক রোগের বিস্তার ঘটতে পারে এমন অপরাধ সংঘটনের জন্য ০১ জন ব্যক্তি ও ০১ জন দোকানদারকে ১৫০০/- টাকা অর্থদন্ড প্রদান করে তাৎক্ষণিক আদায় করা হয়। অভিযানে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করে মেট্রোপলিটন পুলিশের একটি টিম।

এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচলের জন্য জেলার প্রতিটি মোড়ে মোড়ে এবং এলাকার গলিতে গলিতে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

 

জনগণকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব এস, এম, অজিয়র রহমান সদা সচেষ্ট এবং তাঁর নির্দেশনায় নিয়মিত জনস্বার্থে বরিশাল জেলা প্রশাসন কতৃক পরিচালিত এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।