বরিশালে স্বাস্থ্যবিধি না মানায় ২৩ জন ও ১৭ প্রতিষ্ঠানকে জেল জরিমানা

:
: ৩ years ago

করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় জেলা প্রশাসন বরিশালের নিয়মিত মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে আসছে তারই ধারাবাহিকতায় আজ ১৫ এপ্রিল বৃহস্পতিবার বিকালে বরিশালের বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জসীম উদ্দীন হায়দার এর নির্দেশনায় এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গৌতম বাড়ৈ এর সার্বিক তত্ত্বাবধানে জেলা প্রশাসনের পক্ষ থেকে ৮ টি মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়।

মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার উজিরপুর প্রণতি বিশ্বাস, উপজেলা নির্বাহী অফিসার বাবুগঞ্জ মোঃ আমীনুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার গৌরনদী বিপিন চন্দ্র বিশ্বাস, সহকারী কমিশনার (ভূমি) বাবুগঞ্জ মিজানুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) গৌরনদী মোঃ আরিফুল ইসলাম প্রিন্স, জেলা প্রশাসকের কার্যালয় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মারুফ দস্তগীর, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত হোসেন ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সমাপ্তি রায়।

আজ বিকালে উজিরপুর উপজেলা নির্বাহী অফিসার প্রণতি বিশ্বাস এর নেতৃত্বে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা কালে স্বাস্থ্যবিধি পরিপালন করার জন্য সচেতন সৃষ্টির লক্ষ্যে মাস্ক বিতরণ করা হয়।

এ সময় সরকারি নির্দেশনা অমান্য করায় ৩ জন ব্যক্তি ও ১২ টি প্রতিষ্ঠান কে ২০ হাজার টাকা জরিমানা বাবদ আদায় করা হয়।

এসময় আইনশৃংখলা রক্ষায় সহযোগিতা করেন উজিরপুর থানা পুলিশের একটি টিম। উপজেলা নির্বাহী অফিসার বাবুগঞ্জ মোঃ আমীনুল ইসলাম এর নেতৃত্বে বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ইউনিয়নের বটতলা এলাকায় করোনা ভাইরাস মহামারী চলাকালীন স্বাস্থ্য বিধি পরিপালন, মাস্ক পরিধান নিশ্চিত করা ও লকডাউন বাস্তবায়নের লক্ষ্যে মোবাইল কোর্ট পরিচালনা করেন

এসময় লকডাউন সম্পর্কিত নির্দেশনা অমান্য করায় ৪ ব্যক্তিকে দণ্ডবিধি, ১৮৬০ অনুযায়ী ১৩০০ টাকা অর্থদণ্ড করা হয় এবং মাস্ক বিতরণ করা হয়।

অপরদিকে বাবুগঞ্জ উপজেলার রহমতপুর, বাবুগঞ্জ কলেজগেট ও মাধবপাশা বাজার এলাকায় মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) বাবুগঞ্জ মিজানুর রহমান।

এ সময় স্বাস্থ্য বিধি লঙ্গনকারী ৪ ব্যক্তিকে পৃথক মামলায় মোট ১৭০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া মাধবপাশা ইউনিয়নের গোয়ালদী মুশুরিয়ায় খাস জমিতে বিল্ডিং নির্মাণরত অবস্থায় মোঃ কবির নামে এক ব্যক্তিকে আটক করা হয় এবং দণ্ডবিধি ১৮৬০ এর ১৮৮ ধারায় তাকে ১৫ (পনের) দিনের বিনাশ্রম কারাদণ্ডে দন্ডিত করা হয়।

অভিযান পরিচালনায় আইনশৃংখলা রক্ষায় সহযোগিতা করেন বাবুগঞ্জ থানা পুলিশ ও এয়ারপোর্ট থানা পুলিশের তিনটি টিম।

উপজেলা নির্বাহী অফিসার গৌরনদী বিপিন চন্দ্র বিশ্বাস এর নেতৃত্বে। গৌরনদী উপজেলায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয় এসময় স্বাস্থ্য বিধি ভঙ্গকারী ২ জন ব্যক্তিকে ১০০০ টাকা জরিমানা বাবদ আদায় করা হয়।

এসময় অপরদিকে গৌরনদী উপজেলায় কোভিড-১৯ প্রতিরোধে স্বাস্থ্য বিধি প্রতিপালনে সহকারী কমিশনার (ভূমি) গৌরনদী মোঃ আরিফুল ইসলাম প্রিন্স এর নেতৃত্বে মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়।

এ সময় স্বাস্থ্য বিধি ভঙ্গকারীদের আইনের আওতায় আনা হয় এবং মোবাইল কোর্ট এর মাধ্যমে দণ্ডবিধি,১৮৬০ এর ২৬৯ ধারা অনুযায়ী ৪ টি প্রতিষ্ঠানকে ৫৫০০/- টাকা অর্থদণ্ড দেয়া হয়।

মোবাইল কোর্ট অভিযানে আইনশৃংখলা রক্ষায় সহযোগিতা করেন গৌরনদী থানা পুলিশের দুইটি টিম।

অপর একটি অভিযানে সরকার ঘোষিত” লগ ডাউন” সফলভাবে বাস্তবায়ন করতে মেহেন্দিগঞ্জ উপজেলার বিভিন্ন জায়গায় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত হোসেন এর নেতৃত্বে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়।

অভিযানকালে সরকারি নির্দেশনা অনুসারে অত্যাবশ্যকীয় পণ্য ব্যতীত সকল দোকানপাট ও প্রতিষ্ঠান বন্ধ করতে মালিক ও ব্যবসায়ীদের নির্দেশনা প্রদান করা হয়। অকারণে বাইরে ঘোরাফেরা বন্ধ করা হয়।

এ সময় সরকারি নির্দেশনা না মেনে প্রতিষ্ঠান খোলা রাখা, মাস্ক না পরে ঘোরাফেরা করা এবং স্বাস্থ্যবিধি লংঘন করায় ৩ টি মামলায় মোট ৭২০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

এসময় আইনশৃংখলা রক্ষায় মেহেন্দিগঞ্জ থানা পুলিশের একটি টিম সার্বিক সহযোগিতা প্রদান করেন।

আজ বরিশাল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসকের কার্যালয় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মারুফ দস্তগীর, এসময় তিনি বরিশাল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মোবাইল কোর্ট অভিযানে স্বাস্থ্য বিধি না মানায় ৩ জন ব্যক্তিকে ১১০০ টাকা জরিমানা করেন।

এদিকে অপর একটি অভিযানে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সমাপ্তি রায়। স্বাস্থ্য বিধি না মানায় ০৪ জন ব্যক্তিকে দন্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারায় এবং অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন ১৯৫৬ এর ৬ ধারায় ১ টিতে মোট ৫ টি মামলায় মোট ৪৩০০ টাকা অর্থ দন্ড প্রদান করেন।

উক্ত অভিযান দুটিতে বরিশাল মেট্রোপলিটন পুলিশের দুইটি টিম সার্বিক সহযোগিতা করেন। অভিযান শেষে তারা বলেন, জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।