বরিশালে সেবা দিচ্ছে প্রানিসম্পদ হাসপাতাল

লেখক:
প্রকাশ: ৫ years ago

মালেকা বানুঃ বরিশাল নগরীর ভাটারখাল এলাকা থেকে সকাল সকাল দুটো ছাগল নিয়ে এসেছেন ভেটেরিনারি হাসপাতালে চিকিৎসার জন্য।কর্তব্যরত চিকিতসক পরিক্ষা নীরিক্ষা করে ঔষধ লিখে দিলেন ও কিছু ঔষধ হাসপাতাল থেকে বিনামূল্যে প্রদান করা হয়।

এরকম অসংখ্য মালেকা বানুরা প্রতিদিন আসেন এ হাসপাতালে চিকিৎসা সেবা নিতে, যাদের একমাত্র সম্বল এই ছাগলগুলো। কেউ হয়ত গরু নিয়ে আসেন কেউ বা আসেন তাদের পোষা প্রানী বা পাখিটিকে নিয়ে। কেউ ই খালি হাতে ফিরে যাবেন না, অন্তত ভাল পরামর্শ পাবেই এই আশায় ই হাসপাতাল আসেন। তবে অধিকাংশের অভিযোগ হাসপাতালে সেবা পাওয়া গেলেও ,বড় বড় গরু নিয়ে হাসপাতালে আনা সম্ভবপর হয়না, ফলে অনেক সময় তারা গ্রামের পশু ডাক্তার দিয়ে ভুল চিকিৎসা এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

 

এ ব্যাপারে অত্র হাসপাতাল এ আগত খামারিদের অভিযোগ নিয়ে উপজেলার একমাত্র ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃ ইব্রাহীম খলিল বলেন, এ অভিযোগ পুরোপুরি সত্য নয়, আমাদের তিনজন ফিল্ড অফিসার রয়েছেন ১০ টি ইউনিয়নের জন্য, তারাই মূলত খামারিদের কাছে সেবা পৌছাচ্ছেন, যদিও সকল খামারিকে একই সময় সেবা দেয়া সম্ভব হয় না, তবে এলডিডিপি প্রকল্পের মাধ্যমে মোবাইল ক্লিনিক এর ব্যবস্থা থাকবে, তখন বিভিন্ন ইউনিয়নে খামারিদের সেবা পৌছানো সহজ হবে।তিনি আরও বলেন চিকিৎসা সেবা এর পাশাপাশি ভেক্সিন সরবরাহ ও খামার করার অন্যন্য পরামর্শ প্রদান করা হয়ক অত্র হাসপাতাল থেকে।