বরিশালে সেতু আছে সংযোগ সড়ক নেই, দুর্ভোগে হাজারো মানুষ

:
: ২ years ago

বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার নিয়ামতি ইউনিয়নে বরগুনা মহাসড়কের সাথে নতুন বাজার টু রামনগর সংযোগ এর একমাত্র মাধ্যম খালের উপরে নির্মিত আয়রন ব্রিজের সংযোগ সড়ক নির্মাণ না করায় দুর্ভোগে পড়েছে কয়েকটি গ্রামের মানুষ।

সেতুর উপরে উঠতে হলে তৈরি শিড়ি বেয়ে অন্তত ১০ ফুট উঁচুতে উঠে যাতায়াত করতে হচ্ছে মানুষের। এতে বৃদ্ধ-শিশুরা দুর্ঘটনার শিকার হয়েছে বলে অভিযোগ করেছেন ওই এলাকার বাসিন্দারা।

নিয়ামতির বাসিন্দা হাসান খান জানান, ব্রিজটি নির্মাণ হলেও জনদুর্ভোক কমেনি। কোন প্রকার যানবাহন চলে না এই ব্রীজে হঠাৎ কেউ অসুস্থ হয়ে পরলে মেডিকেলে নিতেও পড়তে হয় চরম ভোগান্তিতে। এই ব্রীজ কারো উপকারে আসে না।

প্রায় ১ মাস আগে ব্রিজ নির্মাণকাজ শেষ হলেও দুই পাড়ে মাটি ভরাট অথবা সংযোগ সড়ক নির্মাণের কোন উদ্যোগ নিচ্ছেন না ঠিকাদার।

সেতু নির্মাণকালে পাশের বিকল্প সংযোগ সরু একটা রাস্তা নির্মাণ করে দেয়ার কথা থাকলেও সেটার কোন উদ্দ্যেগ নেই।

তবে স্থানীয়দের প্রশ্ন, সরকার গ্রামবাসীর সুবিধার জন্য অনেক টাকা খরচ করে একটি ব্রিজ নির্মাণ করলেও তা কাজে আসছেনা।

জানা গেছে, এলজিইডির তত্ত্বাবধানে চামটা নতুন বাজার সড়কের রামনগর খালের উপর ২৭ মিটার দৈর্ঘ্যের একটি আয়রণ ব্রিজের নির্মাণ কাজ শুরু হয় ২০২১ সালের জানুয়ারিতে।

এম, এস, রুপালী নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ৫৮, ৩৪, ৯৪২ হাজার টাকা ব্যয়ে ওই ব্রিজ নির্মাণের কার্যাদেশ পায়।

এ বিষয়ে ঠিকাদার সুধন বাবু জানান, আমাকে যেভাবে প্লান দেয়া হয়েছে আমি প্লান মতই কাজ করেছি এটা আমার কাজের কোন ভুল নয়।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী আবুল খায়ের জানান, নিয়ামতি টু বরগুনা সড়কের সাথে এই আয়রণ ব্রীজ সংযোগ সড়ক নির্মান করতে হলে ব্যায় বহুল যাহা আমাদের বাজেটে নেই। তার পরেও আমরা বাজেট অনুযায়ী ব্রিজটি নির্মাণ করেছি। তিনি আরো বলেন, বিষয়টি নিয়ে আমি খুব দ্রুতই কতৃপক্ষের সাথে কথা বলবো।