বরিশালে সাড়ে ১৬ হাজার যুবককে দক্ষ করতে তৎপরতা

লেখক:
প্রকাশ: ৬ years ago

বরিশালের ১৬ হাজার ৭৪৪ জন যুবককে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষে দক্ষতা বৃদ্ধির কার্যক্রম হাতে নেয়া হয়েছে। ২০১৬ সাল থেকে ২০২১ সালের মধ্যে এদেরকে দক্ষ করে তোলা হবে।

মুলত জলবায়ু পরিবতনের কারণ ক্ষতিগ্রস্থ এলাকার কিশোর কিশোরীদের প্রশিক্ষনের মাধ্যমে অর্থনৈতিক ও সামাজিকভাবে প্রতিষ্ঠিত করার লক্ষে ওয়েভ ফাউন্ডেশন এম্পাওয়ার ইয্যুথ ফর ওয়ার্ক, বাংলাদেশ প্রকল্পের মাধ্যমে এই উদ্যোগ গ্রহন করেছে।

১৫ থেকে ২৯ বছরের ৭০ ভাগ তরুনী ও ৩০ ভাগ তরুণকে এই প্রকল্পের আওয়তায় আনা হয়েছে। এদের মধ্যে ৮০০ জনকে উদ্যোক্তা ও কারীগরী প্রশিক্ষন দেয়া হবে। বাকিদের জীবন দক্ষতা প্রদান করা হবে।

ইতোমধ্যে ১৮০ জনকে টেইলারিং এন্ড ড্রেস মেকিং, ইন্ডাস্ট্রিয়াল সুইং অপারেশন, কৃষি কাজ, মৎস, মুরগী পালন, মোবাইল সার্ভিসিং, নকশী কাথা সেলাই, বিউটি ফিকেশন ও পাটি বুনন প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

সোমবার তারই ধারাবাহিকতায় জেলার বাকেরগঞ্জে ওয়েভ ফাউন্ডেশনের ট্রেনিং সেন্টারে যুব রিপোর্টারদের নিয়ে সভা অনুষ্ঠিত হয়।

সভায় রিসোর্সপার্সন হিসেবে উপস্থিত ছিলেন যুব স্বেচ্ছাসেবী সংগঠন দি অডেশাস এর সভাপতি সাংবাদিক সাঈদ পান্থ।

অনুষ্ঠানে প্রকল্প সমন্বয়কারী মো: মিজানুর রহমান, টেকনিক্যাল অফিসার জি.এ মাহামুদ সোয়েব, ফাইনান্স এন্ড লজেষ্ট্রিক অফিসার মো: সিরাজুল ইসলাম, যুব স্বেচ্ছাসেবী সংগঠন দি অডেশাস এর সাধারণ সম্পাদক অনিরুদ্ধ খাসকেল হিমাদ্রী উপস্থিত ছিলেন। সভায় যুব রিপোর্টারদেরকে রিপোর্ট লেখা সম্পর্কে ধারনা প্রদান করা হয়।