বরিশালে সাবেক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে আইসিটি আইনে মামলা

:
: ৪ years ago

ফেসবুকে আপত্তিকর ভিডিও পোস্ট করার অভিযোগে বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ও ছাত্রলীগ নেতা মঈন তুষারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাজিব খান বাদী হয়ে কোতোয়ালী থানায় এ মামলাটি করেন। মামলায় মঈন তুষার ছাড়াও আজ্ঞাতনামা আরও কয়েকজনকে আসামি করা হয়েছে। সোমবার রাতে মামলা হলেও কোতোয়ালী থানা পুলিশের পক্ষ থেকে মঙ্গলবার দুপুরে বিষয়টি নিশ্চিত করা হয়।

মইন তুষার সাবেক সিটি মেয়র প্রয়াত শওকত হোসেন হিরনের অনুসারী ছিলেন। হিরনের ক্ষমতামলে মঈন তুষার অত্যন্ত প্রভাবশালী ও দাপুটে ছাত্রলীগ নেতা হিসেবে নগরীতে পরিচিতি পেয়েছিলেন। হিরণের মৃত্যুর পর তিনি রাজনীতিতে কোণঠাসা হয়ে পড়েন। বর্তমানে তিনি বরিশাল থেকে প্রকাশিত দৈনিক বাংলাদেশ বাণী পত্রিকার প্রকাশক ও সম্পাদক।

অপরদিকে মামলার বাদী ছাত্রলীগ নেতা বর্তমান সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর অনুসারী।

জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাজিব খান মামলায় অভিযোগ করেছেন, বরিশাল উইথ মিশন নামে একটি ফেসবুক পেজ থেকে জেলা ছাত্রলীগের সহ সভাপতি আতিকুল্লাহ মুনিম, রইজ আহমেদ মান্না ও সাজ্জাত সেরনিয়াবাত ও তার (রাজীব খান) ছবি ব্যবহার করে আপত্তিকর ও কুরুচিপূর্ণ ভিডিও শেয়ার করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে ‘এরা শেরে বাংলার বংশধর, বরিশাল নির্মাণে এই চোরদের সহযোগিতা করুন’। ভিডিওর শেষাংশে কুকুরের ছবি দেয়া হয়েছে। এছাড়া এ পেজে মেয়র সাদিক আবদুল্লাহসহ দলীয় নেতাকর্মীদের নামে নেতিবাচক নানা কথা প্রচার করা হয়েছে।

মামলায় আরও উল্লেখ করা হয়, বরিশাল উইথ মিশন ও মঈন তুষারের মালিকানাধীন ‘বরিশাল বাণী’ নামে পত্রিকার পেজে দীর্ঘদিন ধরে প্রায় একই ধরনের ছবি ও তথ্য পোস্ট করা হচ্ছে। এ থেকে তিনি (বাদী রাজীব খান) নিশ্চিত হয়েছেন ‘বরিশাল উইথ মিশন’ পেজটি মঈন তুষার পরিচালনা করছেন।

তবে অভিযুক্ত সাবেক ছাত্রলীগ নেতা মঈন তুষার বলেন, বরিশাল উইথ মিশন’ পেজের সঙ্গে তিনি যুক্ত নন। কারা ওই পেজ পরিচালনা করেন তা জানেন না। তাকে হয়রানি করতে দীর্ঘদিন ধরে একটি মহল ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। তারই ধারাবাহিকতায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

কোতোয়ালী থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) আব্দুর রহমান মুকুল জানান, ফেসবুকে আপত্তিকর ভিডিও পোস্ট করার অভিযোগে মঈন তুষার নামে এক ব্যক্তির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। মামলায় অজ্ঞাতনামা আরও কয়েকজনকে আসামি করা হয়েছে। ঘটনা তদন্ত করে সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।