বরিশালে সাঁতার প্রশিক্ষণ কর্মসূচীর উদ্ধোধন

:
: ৬ years ago

নদ-নদী-খাল-বিলের দেশ বরিশালে প্রতিদিন গড়ে ৯জন পানিতে ডুবে মারা যায়, যার অধিকাংশ শিশু। দেশের অন্যান্য এলাকার তুলনায় নদী মাতৃক বরিশালে ৩ গুণ শিশু মারা যায় পানিতে ডুবে। সারা দেশে প্রতি বছর ১৮ হাজার শিশু পানিতে ডুবে মারা যায়। যা উন্নত সদেশের তুলানায় ২০গুন বেশী।

বরিশালে পানিতে ডুবে মৃত্যুর হার, বিশেষ করে শিশু মৃত্যুর হার উদ্বেগজনক। সাঁতার শেখার পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাবে প্রতিনিয়ত পানিতে ডুবে এবং নৌ দুর্ঘটনায় মারা যাচ্ছে শিশু সহ বিভিন্ন বয়সের মানুষ। এমন বাস্তবতায় পানিতে ডুবে শিশু মৃত্যুর হার কমাতে উন্নয়ন সংস্থা সেভ দি কোস্ট্যাল পিপলের (স্কোপ) আয়োজনে এবং বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) ও আন্তর্জাতিক সাহায্য সংস্থা ইউনিসেফের সহায়তায় বরিশালে ৪ থেকে ১২ বছর বয়সের শিশুদের সাঁতার প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় নগরীর ব্যাপ্টিস্ট মিশন বালিকা মাধ্যমিক বিদ্যালয় মাঠে বেলুন-ফেস্টুন এবং পায়রা উড়িয়ে সাঁতার প্রশিক্ষণ কর্মসূচীর উদ্ধোধন করেন সিটি মেয়র আহসান হাবিব কামাল।
স্কোপের নির্বাহী পরিচালক কাজী এনায়েত হোসেন শিবলুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান, ইউনিসেফ’র বিভাগীয় প্রধান এএইচ তৌফিক আহম্মেদ, ব্যাপ্টিস্ট মিশন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মেরী সূর্যানী সমাদ্দার, সমাজসেবক ডা. হাবিবুর রহমান, ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. মজিবর রহমান এবং সিটি করপোরেশনের শিশু বিষয়ক কর্মকর্তা নাসরিন নাহার।ব্যাপ্টিস্ট মিশন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের পুকুরে বিশেষভাবে তৈরী নির্দিষ্ট এলাকায় দুইজন প্রশিক্ষকের অধিনে সাঁতার প্রশিক্ষণ নেবে ৪ থেকে ১২ বছর বয়সের শিশু মেয়েরা।

এছাড়া নগরীর বঙ্গবন্ধু উদ্যানের লেকে ছেলেদের জন্য সাঁতার প্রশিক্ষণের পৃথক ব্যবস্থা করেছে আয়োজক কর্তৃপক্ষ।
সাঁতার প্রশিক্ষণ কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন সাঁতার শিখতে আগ্রহী শিশুরা। আপদকালীন সময়ে পানিতে নিরাপদ থাকার জন্য সাঁতার শেখা অত্যন্ত জরুরি বলে মনে করেন শিশুরা।
এদিকে শিশু বান্ধব নগরী গড়তে এই উদ্যোগ সময়োপযোগী এবং এর মাধ্যমে শিশু সহ সব বয়সের মানুষ দৈহিকভাবে সুস্থ থাকার পাশাপাশি পানিতে নিরাপদ থাকতে পারবে বলে মনে করেন বরিশাল সিটি মেয়র আহসান হাবিব কামাল।