#

দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সন্ত্রাস-নির্যাতন ও হলে দখলদারিত্ব প্রতিরোধ করাসহ চার দাবিতে বরিশালে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। বৃহস্পতিবার নগরের সদর রোডের অশ্বিনী কুমার হল চত্বরে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশের বিভিন্ন শিক্ষাঙ্গনে ছাত্রলীগের নির্যাতন, হল দখল ও সন্ত্রাসী কর্মকাণ্ডে শিক্ষার পরিবেশ বিঘ্নিত হচ্ছে। ছাত্রলীগের হল দখলদারিত্বের কাছে সাধারণ শিক্ষার্থীরা অসহায় হয়ে হলের বাইরে থাকতে বাধ্য হচ্ছেন। দেশের শিক্ষাক্ষেত্রে বৈষম্য এখন ভয়াবহ। শিক্ষা উপকরণের মূল্য আকাশচুম্বী। তাই নিম্ন-মধ্যবিত্তদের পক্ষে এখন পড়াশোনার ব্যয় নির্বাহ করা দুরূহ হয়ে পড়েছে।

বক্তারা শিক্ষাঙ্গনে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে এবং বৈষম্য দূর করতে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন। সব স্তরের ছাত্র সমাজের প্রতি ঐক্যবদ্ধ লড়াইয়ে শামিল হওয়ার আহ্বান জানান তাঁরা। এ সময় চার দফা দাবি ঘোষণা করা হয়। দাবিগুলো হলো- শিক্ষাঙ্গনে ছাত্রলীগের সন্ত্রাস, নির্যাতন ও দখলদারিত্ব প্রতিরোধ, শিক্ষাপ্রতিষ্ঠানে স্বায়ত্তশাসন ও শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা, গেস্টরুম-গণরুম ও র‍্যাগিংয়ের নামে শিক্ষার্থী নির্যাতন বন্ধ করা এবং খাতা-কলমসহ সব শিক্ষা উপকরণের দাম কমানো।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সহসভাপতি হাফিজুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সরকারি ব্রজমোহন কলেজ শাখার সাধারণ সম্পাদক বিজন সিকদার, বরিশাল জেলা শাখার সাবেক সভাপতি সন্তু মিত্র, বরিশাল মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুজন আহমেদ প্রমুখ।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন