বরিশালে শ্রমিকের ১০ দফা দাবী পুরনের লক্ষে মানববন্ধন কর্মসূচি পালন

:
: ৪ years ago

শামীম আহমেদ ॥প্রধানমন্ত্রী ঘোষিত নগদ অনুদান জীবন ধারণের উপযোগী করা ও দ্রুত বাস্থবায়ন করা সহ ভূক্তভোগী শ্রমিকরা যাতে করে সরাসরি পেতে পারে তার ব্যবস্থা করা।

 

ত্রান বিতরণে অনিয়ম,দূর্নীতি ও পক্ষপাতিত্ব দুর করা সহ প্রর্যাপ্ত ত্রান সামগ্রী বরাদ্ধ করা। সকল শ্রমিকদের বকেয়া বেতন দ্রুত পরিশোধ করা। নিম্ন আয়ের খেটে খাওয়া ও সাধারন শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থ চালু করা, করোনায় আক্রান্ত শ্রমিকদের চিকিৎসার জন্য তাৎক্ষণিক পরিবারের মাঝে আর্থিক সাহায্য প্রদান এবং আমলাতান্ত্রিক জটিলতা দুর করা সহ ১০ দফা দাবী আদায়ের লক্ষে মানববন্ধন করেছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র বরিশাল জেলা কমিটি সহ নগরীর বিভিন্ন শ্রমিক সংগঠন।

 

আজ সোমবার (১১-মে) সকাল ১১ টায় নগরীর প্রাণকেন্দ্র সদররোডে করোনা দূর্যোগে কালীন সময়ে বেকার হয়ে পড়া শ্রমিক কর্মচারীরা ঐক্যবদ্ধ হয়ে একর্মসূচি পালন করে।

 

বরিশাল মহানগর দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি স্বপন দত্তের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন ট্রেড ইউনিয়ন বরিশাল জেলা কমিটির সভাপতি এ্যাড, একে আজাদ, রিক্সা-ভ্যান শ্রমিক ইউনিয়ন মহানগর সভাপতি আখতারুজ্জাম শ্রপ্র“,ইমারত শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক আলাউদ্দিন মোল্লা,,নৌ-যান শ্রমিক ফেডারেশনের বরিশাল সভাপতি আবুল হাসেম মাস্টার, শ্রমিক নেতা জিকে মুকুল, আবুল বাসার আকন,নুর হোসেন হাওলাদার,মোঃ সবুজ,তুষার সেন ও সমাজতান্ত্রিক মহিলা ফ্রন্টের নেত্রী জোসনা বেগম।

 

ট্রেড ইউনিয়নের ডাকা কর্মসূচিতে একাত্বতা প্রকতাশ করে বরিশাল মহানগর রিক্সা,ভ্যান, ঠেলাগাড়ী শ্রমিক ইউনিয়ন,বরিশাল মহানগর দোকান কর্মচারী ইউনয়ন,বরিশাল জেলা নির্মান শ্রমিক ইউনয়ন সহ ১০টি শ্রমিক সংগঠন অংশ গ্রহন করে।

 

এর পূর্বে ট্রেড ইউনিয়নের নেতা কর্মীরা সদররোডে মানববন্ধন কর্মসূচি পালন করার জন্য ব্যানার,ফেস্টুন ও লাল পতাকা নিয়ে উপস্থিত হলে কোতয়ালী মডেল থানার বেশ কিছু পুলিশ অফিসার কর্মসূচি পালনের অনুমতি না থাকার কারনে কয়েকদফা বাধা প্রদান করে কর্মীদের রাস্তা থেকে সড়িয়ে টাউন হল চত্বরের ভিতরে পাঠিয়ে দেয়।

 

পরবর্তীতে ট্রেড ইউনিয়ন বরিশাল জেলা কমিটির সভাপতি এ্যাড, একে আজাদ পুলিশ কমিশনারের সাথে কথা বলে কিছু সময়ের জন্য কর্মসূচি পালনের নির্দেশ দিলে সদররোডের কর্তব্যরত পুলিশ অফিসার সদস্যরা পিছু হটে।