বরিশালে শেবাচিম হাসপাতালে নতুন পরিচালক ডাঃ মোঃ বাকির হোসেন

লেখক:
প্রকাশ: ৬ years ago

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের নতুন পরিচালক হলেন স্বাস্থ্যমন্ত্রীর আস্থাভাজন ও বরিশালের মেহেন্দিগঞ্জের কৃতি সন্তান ডাঃ মোঃ বাকির হোসেন। গতকাল স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয় স্বাস্থ্য সেবা বিভাগের পার-২ অধিশাখার যুগ্ম সচিব একেএম ফজলুল হক স্বাক্ষরিত এক আদেশে তাকে শেবাচিমের পরিচালক হিসেবে যোগদানের নির্দেশ দেয়া হয়। তিনি বর্তমানে সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন শীর্ষক প্রকল্প পরিচালক আছেন। আগামী সম্পাহেই তিনি শেবাচমি হাসপাতালের ৬৩তম পরিচালক হিসেবে যোগদান করবেন বলে নিশ্চিত করেছেন।

বীর মুক্তিযোদ্ধার সন্তান ডাঃ মোঃ বাকির হোসেন ইতো পূর্বে বরিশাল শেবাচিম হাসপাতাল ও বরিশাল এবং সিভিল সার্জন অফিস ছাড়াও দক্ষিনাঞ্চলের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে বিভিন্ন পদে কর্মরত ছিলেন। তার ছাত্র ও সরকারি চাকুরী জীবনের বেশীভাগ সময়ই কেটেছে এই বরিশালে। আগামী ২০২১ সালের ৭ মার্চ তিনি সরকারি চাকুরী জীবন থেকে অবসর নিবেন।

১৯৬২ সালের ৮ মার্চ তিনি পুরানো ঢাকার সূত্রাপুর থানার অন্তভূক্ত এলাকাতে জন্মগ্রহন করেন। তার পিতা আলতাফ হোসেন হাওলাদার ছিলেন বীর মুক্তিযোদ্ধা। মাতা নূর জাহান বেগম। তার গ্রামের বাড়ী বরিশালের মেহেন্দিগঞ্জের চর সন্তেষপুর গ্রামে। তিনি যুদ্ধকালীন সময় কখনো ঢাকা আবার কখন বরিশালে প্রাথমিক শিক্ষা জীবন পার করেছেন। এরপর ১৯৭৭ সালে মুলাদীর দক্ষিণ কাজীর চর মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি ও ১৯৭৯ সালে ঢাকার জগন্নার্থ কলেজ থেকে এইচএসসি পাশ করেন।

১৯৮০ সালে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজে ১১ তম ব্যাচে ভর্তি হন। সেখান থেকে ৮৫তে এমবিবিএস পাশ এরপর এই মেডিকেল কলেজ হাসপাতালেই ইন সার্ভিস (ইন্টার্ন) করেন এক বছর। ১৯৮৮ সালে তার সরকারি চাকুরী জীবন শুরু। ওই বছর থেকে ২০০২ সাল পর্যন্ত স্বরুপকাঠীর আটঘর কুড়িয়ানার সাব সেন্টার, নেছারাবাদ স্বাস্থ্য কেন্দ্র, বানারীপাড়া, আশুকাঠী ও মুলাদীতে বিভিন্ন পদে কর্মরত ছিলেন। ২০০২ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মেডিকেল অফিসার ছিলেন। ২০১১ সালের মে মাসে তিনি বরিশালের ডিপুটি সিভিল সার্জন হিসেবে পদন্নতি পান। এরপর ওই বছরের ৩১ মে ভোলার সিভিল সার্জন হন।

২০১৩ সালের ১ জানুয়ারী বাঘেরহাটের সিভিল সার্জন হন ডাঃ মোঃ বাকির হোসেন। ফরিদপুরে ম্যাটস এর অধ্যক্ষ হিসেবে ২০১৭ সালের ৭ ফেব্রুরারী যোগদান করেন তিনি। ওই বছরই সেখান থেকে তাকে ১৯ অক্টোবর সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন শীর্ষক প্রকল্প পরিচালক হিসেবে নিযুক্ত করা হয়।
গতকাল এক প্রতিকৃয়ায় তিনি বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের রোগী সেবার মানবৃদ্ধির লক্ষ্যে সকলের সহযোগীতা কামনা করেছেন।