বরিশালে শতবর্ষী খাল দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ

লেখক:
প্রকাশ: ২ years ago

বরিশাল নগরীর ২৯ নং ওয়ার্ডে শতবর্ষের খাল দখল করে ভবনসহ অবৈধ স্থাপনা নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। খালের এক পার্শ্বের সরকারি জমি দখল করে পাকা স্থাপনা নির্মাণ চললেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রহস্যজনক কারণে নীরব ভূমিকা পালন করছে। জানা গেছে, নগরীর ২৯ নং ওয়ার্ডের কাশীপুর তেতুলতলার পশ্চিম ইছাকাঠি এলাকার মৃত. আমজাদ আলী হাওলাদারের ছেলে আবদুল আজিজ হাওলাদার এই এলাকায় ৭.৫ (সাড়ে সাত) শতাংশ জমি ক্রয় করেছিলেন।

ক্রয়কৃত জমি সংলগ্ন শতবর্ষের খাল দখল করে ভবন নির্মাণ করেছেন। পুরনো খালের বৃহৎ অংশে অবৈধ স্থাপনা নির্মাণ করে দখল করে রাখায় ২৭, ২৮ ও ২৯ নম্বর ওয়ার্ডসমূহের বর্ষার পানি প্রবাহিত বাধাগ্রস্ত হচ্ছে।

ফলে খালটি এখন মৃতপ্রায়। সরেজমিন দেখা গেছে, প্রায় ২০০ ফুট লম্বায় খালের মধ্যে ১০ ফুট পাকা স্থাপনা নির্মান করেছেন। এ স্থাপনা নির্মাণের জন্য খালের প্রায় বৃহৎ অংশের জমি দখল করা হয়েছে। এ ব্যাপারে বরিশাল নগরীর ২৯ নং ওয়ার্ডে শতবর্ষের খাল দখলকারী কাশীপুর তেতুলতলার পশ্চিম ইছাকাঠি এলাকার মৃত. আমজাদ আলী হাওলাদারের ছেলে আবদুল আজিজ হাওলাদার বলেন, খালটি শতবর্ষের নয়, আমি খালটি কাটতে দেখেছি। আমার জমি খালের মধ্য পর্যন্ত, আমি কোন দখল করি নাই।

ববিশাল সিটি কর্পোরেশনের ২৯ নং ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ উদ্দিন আহম্মেদ বলেন, কাশীপুর তেতুলতলার পশ্চিম ইছাকাঠি এলাকার মৃত. আমজাদ আলী হাওলাদারের ছেলে আবদুল আজিজ হাওলাদার শতবর্ষের পুরনো খাল দখল করে স্থাপনা নির্মানে কারো কোন অনুমতি নেন নাই, সে কোন কতৃপক্ষের তোয়াক্কা করছেন না। বরিশাল সিটি কর্পোরেশন, জেলা পরিষদসহ যথাযথ কতৃপক্ষের নিকট অবৈধ স্থাপনা উচ্ছেদ করে শতবর্ষের খাল রক্ষার দাবি জানিয়েছেন সচেতন এলাকাবাসী।