বরিশালে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশতবর্ষিকী উদযাপন

:
: ২ years ago

এই দিনে ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ বৃহস্পতিবার (১৭ মার্চ) তাঁর জন্মশতবর্ষিকী ও জাতীয় শিশু দিবস।

জেলা প্রশাসন বরিশালের আয়োজনে যথাযথ মর্যাদায় বর্ণাঢ্য র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটার পাশাপাশি আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণসহ নানা কর্মসুচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদযাপন করেন জেলা প্রশাসন বরিশাল।

উদযাপন উপলক্ষে বিভাগীয় কমিশনার বরিশাল এর নেতৃত্বে বৃহস্পতিবার সকাল ১০ টায় নগরীর সার্কিট হাউজ প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু উদ্যানে গিয়ে শেষ হয় সেখানে বঙ্গবন্ধু উদ্যানে বিভাগীয় ও জেলা প্রশাসনের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার বরিশাল মোঃ আমিন উল আহসান ও জেলা প্রশাসক বরিশাল জসীম উদ্দীন হায়দার।

এসময় বরিশাল জেলার বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করেন। পরে সকাল ১১ টার দিকে নগরীর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসন কর্তিক আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কেক কাটা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার বরিশাল মোঃ আমিন উল আহসান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক বরিশাল জসীম উদ্দীন হায়দার। বিশেষ অতিথি ছিলেন পুলিশ কমিশনার মেট্রোপলিটন পুলিশ বরিশাল মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম (বার), উপ-মহা পুলিশ পরিদর্শক (ভারপ্রাপ্ত)বরিশাল রেঞ্জ বরিশাল একেএম এহসান উল্লাহ, অধ্যক্ষ সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ বরিশাল মুখ. মোস্তফা কামাল, পুলিশ সুপার বরিশাল মোঃ মারুফ হোসেন পিপিএম, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি অ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস, বীর মুক্তিযোদ্ধা কে এস এম মহিউদ্দিন মানিক বীর প্রতীক। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন প্রশাসনের উধ্বর্তন কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর জীবনাদর্শ নিয়ে আলোচনা সভায় অতিথিরা তার জীবনাদর্শের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন। আলোচনা সভা শেষে অতিথিরা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদযাপন উপলক্ষে কেক কাটেন।

কেক কাটা শেষে জেলা শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ শিশু একাডেমির পরিবেশনায় মনোজ্ঞা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিভিন্ন বিষয়ের উপর প্রতিযোগিতায় অংশগ্রহনকারীরা বিজয়ী দের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়।

দেয়ালিকা প্রতিযোগীতা অংশগ্রহনকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এদিকে সুবিধাজনক সময়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে দোয়া মাহফিলের আয়োজন করা হয় তারি অংশ হিসেবে কালেক্টরেট জামে মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাদ যোহর দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

দুপুর জেলা প্রশাসক সরকারি শিশু পরিবারে শিশুদের সাথে কেক কাটেন এবং তাদের জন্য উন্নত মানের খাবার পরিবেশন করেন নিজ হাতে পরে সেখান জেলা প্রশাসক শিশুদের সাথে দুপুরের খাবার খান।