বরিশালে মোহামেডান স্পোটিং ক্লাবের ও মাঠ রক্ষার দাবীতে সংবাদ সম্মেলন

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

রাজপথে আন্দোলন ও আইনি লড়াইয়ের মাধ্যেমে ঐতিহ্যবাহি বরিশাল মোহামেডান স্পোটিং ক্লাব ও মাঠ রক্ষার দাবীতে শহরের প্রাণকেন্দ্র সদররোডস্থ অশ্বিনী কুমার টাউন হল চত্বরে উন্মুক্ত স্থানে এক সংবাদ সম্মেলন করে মোহামেডান স্পোটিং ক্লাব ও মাঠ রক্ষা কমিটি।

 

আজ বৃহস্পতিবার (২৩) ফেব্রয়ারি সকাল ১১ টায় এসংবাদ সম্মেলন করে মোহামেডান ক্লাবের ইতিহাস ঐতিহ্য তুলে ধরেন।

ঐতিহ্যবাহি মোহামেডান ক্লাব ও মাঠ রক্ষা কমিটির আহবায়ক এ্যাড,আমিন উদ্দিন মোহনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ক্লাব ও মাঠ রক্ষা কমিটির সদস্য সচিব নজরুল ইসলাম খান।

 

এসময় লিখিত বক্তব্যতে বলেন,অভিভূক্ত বাংলার ব্রিটিস শাষনকালে জাতীয় জাগরণের প্রতীক হিসেবে বরিশাল মোহামেডান স্পোটিং ক্লাবটি প্রতিষ্ঠিত করা হয়। খেলাধুলার অংশগ্রহন বৃদ্ধি করার জন্য সেসময়ের জমিদার ও মুসলিম সভ্রান্ত পরিবার মিলে বরিশাল শহরে এই মেহামেডান স্পোটিং ক্লাব প্রতিষ্ঠা করেন।

 

বরিশালের ঐতিহ্যবাহি মোহামেডান স্পোটিং ক্লাবটি কোলকাতা মোহামেডান স্পোটিং ক্লাব প্রতিষ্ঠা করা হয়। সেসময় ঢাকা মোহামেডান ক্লাবেকর জন্ম হয়নি।

 

১৯৩৭ সালে বরিশালের জমিদার সৈয়দ মোয়াজ্জেম হোসেন চৌধুরী সাহেবের পুত্র সৈয়দ ফজলে রাব্বী বরিশাল নগরের বরিশাল মৌজায় ৩৩০ শতাংশ জমি দান করে এবং ১৯৪২ সাল থেকে এই স্থানে মোহামেডান স্পোটিং ক্লাবের খেলাধুলা থেকে সকল কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল তখন থেকেই মোহামেডান স্পোটিং ক্লাব মাঠ হিসেবে পরিচিত পায়।

 

পরবর্তীতে দলীল সূত্রে এবং বাংলাদেশ স্বাধীনতা পরবর্তীতে মোহামেডান স্পোটিং ক্লাবের সেক্রেটারির অনুকুলে বিএস পর্চা অনুসারে নিজস্ব অধিকার ভূক্ত হয়।

 

এসময় তারা আরো বলেন, ইতিহাসের প্রথমদিকে মোহামেডান স্পোটিং ক্লাবটি মুসলিম ছেলে-মেয়েদের স্বার্থে পরিচালিত হলেও পরবর্তীতে সকল জাতী,ধর্ম বর্ণ নির্বিশেষে সার্বজনীন খেলাধুলার প্রতিষ্ঠানে পরিনত হয়।

 

সেই ব্রিটিস থেকে পাকিস্তান আমল সহ বাংলাদেশ স্বাধীনতা পরবর্তী বরিশালের ক্রীড়াঅংঙ্গনে এই ক্লাবটির অবদান অপরিসীম।

 

১৯৩৮ সালেরর দিকে গৌরবের অধ্যায় হিসেবে অবিভূক্ত বাংলার প্রধানমন্ত্রী শেরে বাংলা এ.কে ফজলুল হক সাহেবের অনুপ্রেরণায় খান বাহাদুর হাসেম আলী খান এবং বাংলা বাজারের মেছের আলী তালুকদার সাহেবের প্রচেষ্ঠায় কোলকাতা মোহামেডান ক্লাবের সাথে বরিশাল মোহামেডান ক্লাবের সাথে বেলর্সপার্ক মাঠে এক প্রীতি ফুটবল খেলা অনুষ্ঠিত হয়।

 

এসময় তারা আরো বলেন সারা দেশের ন্যায় খেলাধুলার নানা প্রতিকুলতার অভাবে ক্লাবটির খেলাধুলার পরিবেশ বিনষ্ট হতে পারে বলেইতো এর জন্য জমিদানকারী প্রতিষ্ঠাদের উদ্দেশ্য ভুলুন্ঠিত হতে পারে না।

 

সদস্য সচিব লিখিত বক্তব্যতে আরো বলেন মোহামেডান স্পোটিং ক্লাবটি রাতের আধারে সকলের অগোচরে গুড়িয়ে দিয়ে আপাতত সফল হলেও তা দীর্ঘস্থায়ী হবে না।

 

এর জন্য ইতিধ্যে মোহামেডান স্পোটিং ক্লাব ও মাঠ রক্ষার দাবীতে নগরের রাজনীতিবীদ,শিক্ষক,আইনজীবী,সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠক,ছাত্র যুব সমন্বয়ে এ্যাড, আমিন উদ্দিন মোহনকে আহবায়ক ও নজরুল ইসলাম খানকে সদস্য সচিব করে ১০১ সদস্য বিশিষ্ট ব্যাক্তিবর্গ নিয়ে ঐতিহ্যবাহি মোহামেডান ক্লাব ও মাঠ রক্ষা কমিটি গঠন করা হয়েছে।

 

এই আহবায়ক কমিটির আয়োজনে প্রথমবারের মত ক্লাব ও মাঠ রক্ষার জন্য রাস্তার পাশে উন্মক্ত সংবাদ সম্মেলন করা সহ আগামী ১ মার্চ মোহামেডান স্পোটিং ক্লাব প্রাঙ্গনে সকলকে নিয়ে এক মানববন্ধন কর্মসূচি ঘোষনা করা হয়।

 

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন ছিলেন বীর মুাক্তযোদ্ধা কেন্দ্রীয় বিএনপি নির্বাহী কমিটির সদস্য আলহাজ্ব এবায়েদুল হক চাঁন, বাংলাদেশের কমিউনিস্টলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক নৃপেন্দ নাথ বাড়ৈ, বাসদ বরিশাল জেলা কমিটির সদস্য সচিব ডাঃ মনিষা চক্রবর্তী,সাবেক ফুটবলার ক্রিড়া অঙ্গনের পরিচিত মুখ গাজী সাইফুর রহমান দুলাল, কাজী এনায়েত হোসেন শিপলু সহ বিভিন্ন ক্লাব রক্ষা কমিটির সদস্য গণ।

 

উল্লেখ্য গত ১১ই জানুয়ারি- ২৩ গভীর রাতে বরিশালের ঐতিহ্যবাহি মোহামেডান স্পোটিং ক্লাবটিকে গুড়িয়ে দেওয়া হয়। একই সময় ক্লাবের সকল দলিল-পত্র,আসবাব-পত্র লুঠ করে নিয়ে যাওয়া হয়।