বরিশালে মোবাইল কোর্টের অভিযানে জাটকা ইলিশ ধরার অপরাধে ১১ জেলকে ০৭ দিনের জেল

লেখক:
প্রকাশ: ৫ years ago

গতকাল ৬ এপ্রিল রাত ১০ টায় বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার কালাবদর ও গজারিয়া নদি থেকে জাটকা নিধন প্রতিরোধ কার্যক্রমের নিষিদ্ধকালীন সময়ে জাটকা (১০ ইঞ্চি ছোট ইলিশ) মাছ আহরণ করা এবং অবৈধ জাল দিয়ে মাছ আহরণ অবস্থায় আটক করা হয়। জাটকা ইলিশ আহরণ করার অপরাধে মোবাইল কোর্ট অভিযান চালিয়ে ১১ জন জেলেকে আটক করা হয়েছে। মোবাইল কোর্ট পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জয়দেব চক্রবর্তী বরিশাল।

এসময় প্রসিকিউশন অফিসার হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য কর্মকর্তা, জেলা মৎস্য অধিদপ্তর বরিশাল। আরও উপস্থিত ছিলেন নৌ পুলিশ এবং কোতয়ালী মডেল থানা পুলিশের সদস্যরা। অভিযানের সময় কালাবদর ও গজারিয়া নদি থেকে মোঃ জামাল হোসেন (৩৫), মোঃ হেলাল গাজী (৫০), মোঃ কাল্লু গাজী (৩০), মোঃ আবুল হাওলাদার (৩৪), মোঃ চুন্নু পালোয়ান (৫৫), মোঃ বাবুল বিশ্বাস (৫০), মোঃ আল আমিন (২২), মোঃ মোতালেব বেপারী (৩৫), মেঃ স্বপন হাওলাদার (৪০), মিন্টু মাঝি (২০), রুবেল ঘরামী (২০) কে জাটকা ইলিশ আহরণ করার অপরাধ হাতেনাতে গ্রেফতার করা হয়।

এসময় তাদের কাছ থেকে ২২ শত মিটার কারেন্ট জাল এবং ১০ কেজি ১০ ইঞ্চির নিচের জাটকা ইলিশ পাওয়া যায়।পরে তাদেরকে দন্ড বিধি আইন ১৮৬০ এর ১৮৮ ধারা লংঘন করার অপরাধে শাস্তির আওতায় সবাইকে ৭ দিনের কারাদণ্ড প্রদান করা হয়। পরে জব্দ কৃত জাটকা ইলিশ এতিমখানা ও গরীব মানুষের মাঝে বিতরণ করা হয়। ভবিষ্যতেও জেলা প্রশাসনের এরূপ তৎপরতা ও অভিযান অব্যাহত থাকবে মর্মে বিজ্ঞ ম্যাজিস্ট্রেট জয়দেব চক্রবর্তী।