বরিশালে মুসলিম ও হিন্দু বিবাহ রেজিষ্ট্রারদের কর্মশালা

লেখক:
প্রকাশ: ৪ years ago

শামীম আহমেদ ॥ বাল্য বিবাহ প্রতিরোধে বরিশাল জেলা রেজিষ্ট্রারের সাথে মুসলিম ও হিন্দু বিবাহ রেজিষ্ট্রারদের মতবিনিময় সভা ও প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 

আজ মঙ্গলবার(১৫ডিসেম্বর)বেলা ১১ টায় বরিশাল জেলা রেজিষ্ট্রারের কার্যালয়ে এ মতবিনিময় সভা ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 

বরিশাল জেলা নিকাহ রেজিষ্ট্রার ও কাজী সমিতির সভাপতি মাওঃ আব্দুর রবের সভাপতিত্বে মতবিনিময় সভা ও কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, বরিশাল জেলা রেজিষ্ট্রার পথিক কুমার সাহা।

 

বিশেষ অতিথি ছিলেন বরিশাল সদর সাব রেজিষ্ট্রার মোঃ ইউসুফ আলী মিয়া,বরিশাল জেলা কাজী সমিতির সাধারন সম্পাদক কাজী মাওলানা অলিউর রহমান, বরিশাল জেলা রেজিষ্ট্রি অফিসের প্রধান সহকারী ফাতিমা নুসরাত,বরিশাল জেলা নিকাহ রেজিষ্ট্রার ও কাজী সমিতির উপদেষ্টা কাজী সরদার আনসার উদ্দীন।

 

কর্মশালায় বক্তারা বলেন,বাল্য বিবাহ একটি সামাজিক ব্যাধি।সামাজিক সচেতনতার মাধ্যমে সমাজ থেকে বাল্য বিবাহ প্রতিরোধ করা সম্ভব। সমাজ থেকে বাল্য বিবাহ প্রতিরোধে যার যার অবস্থান থেকে সবাইকে এগিয়ে আসতে হবে।সমাজে খারাপকে দূরীভূত করে ভাল কিছু করতে হবে।বাল্য বিবাহ সমাজে বহু বিবাহের সৃষ্টি করছে।নিজের সম্নান বজায় রেখে কাজ করতে হবে।জন্ম নিবন্ধন দেখে বিবাহ রেজিষ্ট্রি করতে হবে।

 

এ সময় বক্তারা আরও বলেন,নোটারী পাবলিকের বিবাহের কোন বৈধতা নেই।এ ধরনের বিবাহে একজন নারী প্রতারিত হয়।

 

নিজে ভাল কাজ করে অন্যকে ভাল কাজ করতে উৎসাহিত করতে হয়।সমাজ থেকে অন্যায় পরিবর্তন করতে হলে আগে নিজেকে পরিবর্তন করতে হবে।তাহলেই সমাজে পরিবর্তন আসবে,সমাজে শৃংখলা আসবে।বাল্য বিবাহ রেজিষ্ট্রি বন্ধ করতে সবাইকে শপথ নিয়ে একযোগে কাজ করতে হবে।

 

এ সময় আরও বক্তব্য রাখেন,বরিশাল জেলা নিকাহ রেজিষ্ট্রার ও কাজী সমিতির সহ-সভাপতি কাজী মাওঃ আব্দুল হালিম জমিদার,সহ-সভাপতি মাওঃ ইসমাইল হোসেন,সাংগঠনিক সম্পাদক কাজী মাওঃ আব্দুল কাদের,সহ সাধারন সম্পাদক কাজী মাওলানা ত্বহা বিন কাওছারী প্রমুখ।