বরিশালে মুজিববর্ষ উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে ডিজিটাল বরিশাল অ্যাপের উদ্বোধন

:
: ৪ years ago

মোঃ শাহাজাদা হিরা:: জেলা প্রশাসন বরিশালের পরিকল্পনা ও বাস্তবায়নে ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক এর কারিগরি সহযোগিতা আজ ১৯ আগস্ট বুধবার সকাল ১১ টার দিকে জেলা প্রশাসক বরিশাল এর আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে মুজিববর্ষ উপলক্ষে জেলা প্রশাসন বরিশাল এর উদ্যোগে ডিজিটাল বরিশাল অ্যাপ এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বরিশাল প্রশান্ত কুমার রায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরিশাল শহিদুল ইসলাম, বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবের সভাপতি কাজী আবুল কালাম আজাদ মহোদয়, বিটিসিএল বরিশালের উপ-মহাব্যবস্থাপক মোঃ শামীম ফকির, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বরিশালের আঞ্চলিক পরিচালক জনাব মোঃ মনিরুল ইসলাম, বাংলাদেশ বেতার বরিশালের আঞ্চলিক পরিচালক মোঃ আনসার উদ্দিন মহোদয়, ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক এর সিইও মেঃ জিহাদ রানা, এসময় আরও উপস্থিত ছিলেন বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) প্রশান্ত কুমার দাস। পরে ডিজিটাল বরিশাল অ্যাপ এর বিভিন্ন ফিচার নিয়ে একটি ভিডিও প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। মুজিববর্ষ উপলক্ষে জেলা প্রশাসন বরিশাল এর উদ্যোগে প্রস্তুতকৃত ডিজিটাল বরিশাল অ্যাপ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান এসময় তিনি ফিতা কেটে ডিজিটাল পদ্ধতি অ্যাপটির শুভ উদ্বোধন করেন। এসময় জেলা প্রশাসক বরিশাল বলেন, স্বাধীন বাংলাদেশের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছে বাংলাদেশ। বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি সুখী ও সমৃদ্ধ দেশে পরিণত করার লক্ষ্যে বদ্ধ পরিকর। ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তথ্যপ্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রতিশ্রুতি নিয়ে ২০০৯ সালে আওয়ামী লীগ দ্বিতীয় বারের মতো সরকার গঠন করে।

ডিজিটাল বাংলাদেশের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগের ফলে এখন তথ্যপ্রযুক্তির বিভিন্ন সেবা তৃণমূল পর্যায়েও জনগণের দোরগোড়ায় পৌঁছে গিয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, শিল্পসহ প্রায় সকল খাতে ডিজিটাল রূপান্তর ঘটিয়ে বাংলাদেশ ডিজিটাল অর্থনীতি গড়ে তোলার পথে দৃপ্ত পদক্ষেপে অগ্রসর হচ্ছে। বর্তমানে অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ, জন্ম ও মৃত্যু নিবন্ধন, জমির ই-পর্চা, ই-মিউটেশন, ব্যাংকিং, পাসপোর্ট আবেদন, ভিসা আবেদন, ই-চালানসহ বিভিন্ন সেবা প্রান্তিক পর্যায়ের মানুষও গ্রহণ করছে। বিদ্যমান করোনা মহামারী (কোভিড-১৯) পরিস্থিতিতে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল সভা, ডিজিটাল ক্লাসরুম, ফুড ফর নেশন, টেলিমেডিসিন প্রভৃতি উদ্ভাবনী উদ্যোগ মহামারী মোকাবেলার পাশাপাশি জনগণের চাহিদাও পূরণ করছে। প্রাচীনকাল থেকে বয়ে চলা অসংখ্য নদ-নদীর অববাহিকায় গড়ে উঠা ধান-নদী-খালের জেলা বরিশাল শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও প্রাকৃতিক বৈচিত্র্যে সমৃদ্ধ। বাংলাদেশের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গনে এ জেলা এক অসাধারণ স্থান দখল করে আছে। কীর্তনখোলা, আড়িয়াল খাঁ, সুগন্ধা, সন্ধ্যা প্রভৃতি নদ-নদী, অসংখ্য খাল-বিল , দূর্গাসাগর দীঘি, বঙ্গবন্ধু উদ্যান, সাতলা বিল, অক্সফোর্ড মিশন চার্চ, কড়াপুর মিয়াবাড়ি মসজিদ, মাহিলাড়া মঠের মতো মনোমুগ্ধকর স্থাপনা ও স্থান ঐতিহ্যবাহী এ জেলাকে অনন্য মাত্রা দান করেছে।

বাংলার কৃষক কূলের নয়ন মনি শহীদ আবদুর রব সেরনিয়াবাত, মহান নেতা শের-ই-বাংলা একে ফজলুল হক, বীরশ্রেষ্ঠ মহিউদ্দীন জাহাঙ্গীর, রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশ, সমাজ সংস্কারক মহাত্মা অশ্বিনী কুমার দত্ত, কবি সুফিয়া কামাল, কবি কুসুমকুমারী দাশ, দার্শনিক আরজ আলী মাতুব্বর, আরো অসংখ্য প্রযিথযশা ও গুণী ব্যক্তিরা বরিশালসহ সমগ্র বাংলাদেশকে আলোকিত করেছেন। বরিশালের ইলিশ, গৌরনদীর দই, গুঠিয়ার সন্দেশ, উজিরপুরের পান, রকমারী পিঠা প্রভৃতি ঐতিহ্য এ জেলার মানুষের রসনাবিলাস ও অতিথি আপ্যায়নের সমৃদ্ধ ইতিহাস তুলে ধরে। এ অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য বর্তমান সরকার পদ্মা সেতু, পায়রা বন্দর, ভাঙ্গা-বরিশাল রেল লাইন, বরিশাল-ফরিদপুর চার লেন মহাসড়ক প্রকল্পসমূহ বাস্তবায়ন করছে। ফলে বরিশাল উদ্যোক্তা, বিনিয়োগকারীসহ পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। এক্ষণে, তথ্যপ্রযুক্তির সুফল সকলের নিকট পৌঁছে দিতে ও বরিশাল জেলার আর্থ-সামাজিক উন্নয়নের সম্ভাবনাকে বিকশিত করতে জেলা প্রশাসনের উদ্যোগে ও ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্কের কারিগরি সহযোগিতায় এ জেলার প্রখ্যাত ব্যক্তি, ইতিহাস-ঐতিহ্য, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ, যাতায়াত ব্যবস্থা, পর্যটন ইত্যাদির তথ্য নিয়ে ডিজিটাল বরিশাল অ্যাপটি তৈরি করা হয়েছে।

স্বাধীন বাংলাদেশের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে বিশেষ মেনু এ অ্যাাপে সংযোজন করা হয়েছে। যে কোন গঠনমূলক পরামর্শ দেওয়ার জন্যেও আলাদা মেনু এ অ্যাপে রাখা হয়েছে। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীগণ গুগল প্লে স্টোর থেকে এ অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। আশা করছি, তথ্যপ্রযুক্তিভিত্তিক অ্যাপটি সকলের নিকট সমাদৃত হবে এবং ডিজিটাল বরিশাল বিনির্মাণে সহায়ক ভূমিকা পালন করবে।