বরিশালে বিশ্ব হিমোফিলিয়া দিবস উপলক্ষে মানববন্ধন

:
: ২ years ago

চিকিৎসা সকলের অধিকার, অংশীদারিত্ব. নীতি. অগ্রগতি’ শ্লোগান নিয়ে বরিশালে বিশ্ব হিমোফিলিয়া দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রবিবার বেলা ১২টায় হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ বরিশাল বিভাগের উদ্যোগে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে এক আলোচনা সভা এবং হাসপাতাল চত্ত্বরে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মেডিকেল কলেজের ১ নম্বর গ্যালারীতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কলেজের উপাধ্যক্ষ ও সার্জারী বিভাগের প্রধান অধ্যাপক ডা. জি. এম নাজিমুল হক। বিশেষ অতিথি ছিলেন হাসপাতালের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম।

হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ বরিশাল বিভাগের পক্ষে রনজিতা কর্মকারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন শের-ই-মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. ইমরুল কায়েস, শিশু বিভাগের প্রধান অধ্যাপক ডা. উত্তম কুমার সাহা, মনিরুল হাসান তুর্জ ও আসমা জাহান মুন্নি। সভায় বক্তারা বলেন, হিমোফিলিয়া এক ধরনের অতিরিক্ত রক্তক্ষরণ জনিত জন্মগত সমস্যা। যা সাধারণ পুরুষদের হয়ে থাকে এবং মহিলাদের মাধ্যমে বংশানুক্রমে বিস্তার ঘটে।

বরিশালে এই ধরনের ১৪০ জন নিবন্ধিত রোগী আছে। অনিবন্ধিত রোগীর সংখ্যা কয়েকগুন। বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে হিমোফিলিয়া চিকিৎসা সেবা কেন্দ্র নেয়। এখানে নেই একজন হিমোটোলজিস্ট, ফ্যাক্টর এইট/নাইন ইনজেকশন ও হিমোফিলিয়া ফিজিওথেরাপী ইউনিট।

সভার আগে এই রোগের বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষে মেডিকেল কলেজের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বরিশাল শের-ই বাংলা মেডিকেলে হিমোটোলজিস্ট প্রদায়ন, ফ্যাক্টর এইট/নাইন ইনজেকশন সরবরাহ এবং হিমোফিলিয়া ফিজিওথেরাপী ইউনিট চালুর দাবি জানানো হয়।