“বরিশালে বিশ্ব যোগ দিবস-২০২১ উদযাপন”

:
: ৩ years ago

বিশেষ প্রতিনিধি: আজ ২১ জুন বিশ্ব যোগ দিবস। বিশ্বব্যাপী যোগ ব্যায়াম এখন বৈজ্ঞানীকভাবে স্বীকৃত একটি ব্যায়াম প্রক্রিয়া যার মাধ্যমে শারীরিক, মানসিক নানা সমস্যা থেকে মুক্ত হওয়ার পাশাপাশি প্রশান্তি, সুস্বাস্থ্য, সতেজতা, প্রানবন্ততা ও রোগমুক্ত দীর্ঘজীবন লাভ করা সম্ভব। তাই নানা গবেষনার মাধ্যমে যোগ ব্যায়াম বৈজ্ঞানীকভাবে প্রমান করে জাতিসংঘ ২১ জুনকে বিশ্ব যোগ দিবস ঘোষনা করে।
 
জাতিসংঘ স্বীকৃত এই দিবসটি বিশ্বজুরে পালিত হয় নানা আয়োজনের মধ্যে দিয়ে।
এরই ধারাবাহিকতায় বরিশালে স্বেচ্ছাসেবী সংগঠন প্রজ্ঞা ফাউন্ডেশন প্রতি বছরের মতোই এবছরও দিবসটি পালন করে।
 
করোনা পরিস্থিতি এবং মুষলধারার বৃষ্টির কারনে সীমিত পরিসরে দিবসটি পালন করা হয় বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে আজ বিকাল পাচটা থেকে ছয়টা। দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও যোগ ব্যায়াম প্রদর্শনী করা হয়। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাকসেস শিক্ষা পরিবারের প্রতিষ্ঠাতা পরিচালক ও শিক্ষক জনাব মোহাম্মদ হাবিবুর রহমান, তালুকদার হাট স্কুল এন্ড কলেজ এর সহকারি শিক্ষিকা মোর্শেদা পারভীন শ্রাবনী, মাইক্রোল্যাব মেডিকেল সার্ভিসেস লিঃ এর ডিরেক্টর উজ্জ্বল কুমার দে।
এছাড়া প্রজ্ঞা ফাউন্ডেশনের সদস্য, শুভানুধ্যায়ীরা উপস্থিত ছিলেন। উদ্যানে ভ্রমনে আসা মানুষজনও প্রদর্শনী উপভোগ করেন।
 
শুরুতেই যোগ ব্যায়ামের উপকারীতা তুলে ধরা হয় আলোচনায়, এরপর অতিথিদের বক্তব্যে বিশ্ব যোগ দিবসের তাৎপর্য্য আলোচিত হয়। সবশেষে যোগ ব্যায়াম প্রদর্শনী করা হয়।
প্রোগ্রাম সঞ্চালনা, যোগ ব্যায়ামের ওপর আলোচনা ও যোগ ব্যায়াম প্রদর্শনীর মাধ্যমে সকলকে যোগ ব্যায়াম করান প্রজ্ঞা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সুভাশীষ দাস সুভাষ।
 
উল্লেখ্য, 2017 সাল থেকে প্রজ্ঞা ফাউন্ডেশন বরিশালে সুনামের সাথে বিভিন্ন সামাজিক, মানবিক কাজ করে আসছে। সেই সাথে 2018 সাল থেকে বরিশালে বিশ্ব যোগ দিবস পালন সহ নিয়মিত যোগ ব্যায়াম চর্চার প্রচার-প্রসারে কাজ করছে।